পেনসিলভানিয়াতেও মামলা খারিজ, ট্রাম্পকে হোয়াইট হাউজ ছাড়তেই হচ্ছে

১২:৪৫ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ২২, ২০২০ আন্তর্জাতিক
ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেইনিয়ায় ডাকযোগে আসা লাখ লাখ ভোট বাতিলের দাবিতে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছে একটি ফেডারেল আদালত।

শনিবার ওই রায়ে বিচারক ম্যাথু ব্র্যান বলেছেন, অনিয়মের যে অভিযোগ ওই মামলায় আনা হয়েছিল তার কোনো ‘মেরিট’ তিনি পাননি।

সিএনএন লিখেছে, গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় উল্টে দিতে ট্রাম্পের চেষ্টা এই রায়ের মধ্য দিয়ে মরণ ধাক্কা খেল।

বিবিসি জানিয়েছে, পেনসিলভেইনিয়ায় রিপাবলিকান ট্রাম্পের চেয়ে ৮০ হাজারের বেশি ভোটে এগিয়ে থেকে জয় পেয়েছেন ডেমোক্র্যাট বাইডেন। ট্রাম্পের মামলা আদালতে খারিজ হয়ে যাওয়ায় এ রাজ্যে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করতে আর বাধা থাকল না।

২০টি ইলেকটোরাল ভোট নিয়ে গুরুত্বপূর্ণ রাজ্য ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়া। আর এই রাজ্যেই ট্রাম্পকে ৮০ হাজার পপুলার ভোটে হারিয়ে বিজয়ী হন জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের ইলেকটোরাল ভোটের সংখ্যা ৩০৬ আর ট্রাম্পের ২৩২। অনেকে আগেই হোয়াইট হাউজের দৌঁড়ে পৌঁছে গেছেন বাইডেন।

উল্লেখ্য, গত ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তুলে হেরে যাওয়া অঙ্গরাজ্যগুলোতে মামলা করে ট্রাম্প শিবির। তাতেও কাজ হলো না। উপযুক্ত প্রমাণ উপস্থাপন দেখাতে না পারায় অধিকাংশ মামলা খারিজ হয়ে গেছে। ট্রাম্প এই রাজ্যে জেতার ব্যাপারে আশাবাদী ছিলেন।

এর আগে, জর্জিয়া ও মিশিগানের স্থানীয় আদালতেও ট্রাম্পের মামলা খারিজ হয়ে যায়। যদিও ট্রাম্প শিবির থেকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

ট্রাম্পের আইনজীবীরা জানিয়েছেন, তাদের কাছে ভোট কারচুপি নিয়ে কয়েকশ অ্যাফিডেভিট জমা পড়েছে। এসব অ্যাফিডেভিট নিয়েই তারা মার্কিন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে যাচ্ছেন। নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে কংগ্রেসের হস্তক্ষেপে জয় পরাজয় নির্ধারণের আইনগত যুক্তি তারা তুলে ধরবেন বলে মার্কিন গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে।