সংবাদ শিরোনাম

ফতুল্লায় গ্যাসের সিলিন্ডার থেকে আগুন, একই পরিবারের ৬ জন দগ্ধগাজীপুর পিরুজালী থেকে কিশোরের লাশ উদ্ধারদেশেই টিকা উৎপাদনের প্রস্তুতি নেয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রীকক্সবাজারে ইয়াবা সম্রাটের সহযোগীর বাড়ি থেকে ১ লাখ ২০ হাজার ইয়াবা উদ্ধারসিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সস্ত্রীক করোনায় আক্রান্তরোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !জামালপুরে মাদ্রাসা ছাত্রীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার মাদ্রাসার শিক্ষক‘করোনাকালের নারী নেতৃত্ব: গড়বে নতুন সমতার বিশ্ব’বগুড়ায় শিক্ষা প্রনোদনা পেতে প্রত্যয়নের নামে টাকা নেয়ার অভিযোগ

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আইপিএম পদ্বতিতে ত্রিশালে বিষ মুক্ত নিরাপদ সবজি চাষ

৪:২৭ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ২৩, ২০২০ ময়মনসিংহ
TRishal Pic

ত্রিশাল(ময়মনসিংহ)প্রতিনিধিঃ এই প্রথম ময়মনসিংহের  ত্রিশালে আইপিএম প্রকল্পের আওতায় কৃষিমন্ত্রনালয়ের মডেল প্রকল্প হিসাবে বিষমুক্ত নিরাপদ সবজি চাষ শুরু করা হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বাস্তবায়নে ও কৃষিমন্ত্রনালয়ের অর্থায়নে  পরিবেশ বান্ধব  কৌশলের মাধ্যমে নিরাপদ  ফসল উৎপাদন ( আইপিএম)প্রকল্পের  আওতায়  উপজেলার রামপুর ইউনিয়নে  একশ একর জমিতে বিষ মুক্ত  নিরাপদ সবজি চাষ শুরু  করা হয়েছে।

সরেজমিনে গিয়ে জানাযায়,আইপিএম পদ্বতিতে পেরুমন ফাঁদ, হলুদ ফাঁদ,নেট হাউজ পদ্বতি ব্যবহার করে ফুল কপি,বাধা কপি,টমেটু,বেগুন ,সিম,কুমড়া,লাউ,জিংঙ্গা,চিচিংঙ্গা বিষ মুক্ত নিরাপদ সবজি উৎপাদন  শুরু করেছে কৃষকরা।

রামপুর গফাকুড়ি এলাকার কৃষক আজিজুল হক বলেন, এই প্রথম বিষ মুক্ত নিরাপদ সবজি চাষ করছি। বর্তমান সরকার বিষমুক্ত নিরাপদ সবজি চাষের জন্য সকল প্রকার কৃষি উপকরণ আমাদের বিনামূল্যে সরবরাহ করছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শোয়েব আহম্মেদ জানান, আইপি এম প্রদ্বতিতে বাংলাদেশের মধ্যে এই প্রথম ত্রিশাল উপজেলার রামপুর ইউনিয়নকে বাছায় করা হয়েছে। কীটনাশকের পরিবর্তে সমন্বীত বালাই নাশক প্রদ্বতিতে ফসল উৎপাদনের জন্য  উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কৃষকদের  প্রশিক্ষনের মাধ্যমে ২৫ জন করে ২০টি গ্রুপ করে প্রতি গ্রুপে ৫ একর জমিতে বিষমুক্ত নিরাপদ সবজি চাষে উদ্বুদ্ব করা হয়েছে। রামপুর ইউনিয়নকে আইপিএম প্রদ্ধতিতে সবজি চাষে বাংলাদেশের মধ্যে মডেল ইউনিয়ন  হিসাবে গড়ে তুলা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমান জানান, ময়মনসিংহ বিভাগের ত্রিশালের রামপুর ইউনিয়নে আইপিএম প্রকল্পের আওতায় কৃষিমন্ত্রনালয়ের মডেল প্রকল্প হিসাবে বিষমুক্ত নিরাপদ সবজি চাষ শুরু করা হয়েছে।কিটনাশক, বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন সরকারের মূল লক্ষ্য।এতে কৃষক অর্থনৈতিক ভাবে লাভভান হবে, মানুষ কিটনাশক, বিষমুক্ত  নিরাপদ খাদ্য খেতে পারবে।