সৌদি প্রিন্সের সঙ্গে ‘গোপন বৈঠকে’ ইসরায়েলি প্রধানমন্ত্রী!

◷ ৯:৫৪ অপরাহ্ন ৷ সোমবার, নভেম্বর ২৩, ২০২০ আন্তর্জাতিক
soudi

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রবিবার গোপনে সৌদি আরব সফর করেছেন বলে ইসরায়েলের গণমাধ্যম খবর প্রকাশ করেছে।

সেখানে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন বলেও খবর পাওয়া যাচ্ছে। তবে কোন পক্ষই এখনো এই খবরের সত্যতা নিশ্চিত করেনি।

ইসরায়েলি সংবাদ মাধ্যমে ওয়াইনেটের বরাত দিয়ে দি ওয়াশিংটন পোস্ট লিখেছে, সৌদি আরবের উপকূলীয় শহর নিওমে রবিবার বিকালের দিকে কয়েক ঘণ্টা অতিবাহিত করেছেন বেনিয়ামিন নেতানিয়াহু।

এই সময় তার সঙ্গে ইসরায়েলি গুপ্তচর বাহিনীর প্রধান ইয়োসি কোহেন ছিলেন। সেখানে তিনি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-র সঙ্গে বৈঠক করেন।

হারেৎজ-এর খবর বলছে, বিমান চলাচলের তালিকায় দেখা যাচ্ছে, ইসরায়েল থেকে একটি বিমান সরাসরি সৌদি মেগা-সিটি নিওমে গিয়েছে। পাঁচ ঘণ্টা পরে সেটা আবার ফেরত এসেছে।

যদি ঘটনা সত্য হয়, তবে এটিই হবে ঐতিহাসিক শত্রুভাবাপন্ন দেশ দুটির নেতাদের মধ্যে প্রথম স্বীকৃত বৈঠক। আর এর পেছনে কাজ করছে যুক্তরাষ্ট্র। দেশটি চায় ইসরায়েলের সঙ্গে যেন মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ সম্পর্ক স্বাভাবিক করে।

সম্প্রতি ট্রাম্পের উদ্যোগে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদান সম্পর্ক স্বাভাবিক করে। আর এসব দেশের পদক্ষেপের প্রশংসা করেছে সৌদি আরব।