চট্টগ্রামে দুর্বৃত্তের গুলিতে বন্যহাতির মৃত্যু

hati
❏ মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০ চট্টগ্রাম

চট্টগ্রাম প্রতিনিধিঃ চট্টগ্রামের লোহাগাড়ায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে একটি বন্যহাতি। মৃতদেহটি উদ্ধার করেছে বন বিভাগ। রবিবার (২৩ নভেম্বর) ১১টায় উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের চাকফিরানী গ্রামের পাহাড়ি এলাকার দক্ষিণের ঘোনা থেকে হাতিটির মৃতদেহ উদ্ধার করা হয়।

বিকেলে ময়নাতদন্ত শেষে পাশের জমিতে বন্য হাতিটির মৃতদেহ মাটি চাপা দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন চুনতি বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ কেন্দ্র অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মঞ্জুরুল আলম।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার সকাল সাতটার দিকে স্থানীয় কয়েকজন কৃষক চাকফিরানীর দক্ষিণের ঘোনা এলাকায় একটি মৃত হাতি পড়ে থাকতে দেখেন। পরে তাঁরা বিষয়টি স্থানীয় গ্রাম পুলিশ ও বড়হাতিয়া ইউপি চেয়ারম্যান এমডি জুনাঈদ চৌধুরীকে জানান।

এরপর খবর পেয়ে বন বিভাগসহ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে মৃত বন্য হাতিটি উদ্ধার করেন। একইদিন বিকেলে ময়নাতদন্ত শেষে পাশের জমিতে মাটি চাপা দেন।

চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ শফিকুল ইসলাম জানান, ফাঁদ বসিয়ে বন্যহাতিটিকে ছরা গুলি করে হত্যা করা হয়েছে। এটি চাকরা (জোয়ান) হাতি। এটি এতো সহজে মারা যাওয়ার প্রাণী নয়। হাতিটি মাথার ক্ষতস্থান থেকে একটি ছরা গুলি বের করা হয়েছে। এছাড়াও হাতিটির শুঁড় থেকে জিআই তারের অংশ পাওয়া গেছে। এ ঘটনায় বন আইন ও বন্যহাতি নিধন আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এ প্রসঙ্গে কক্সবাজারের ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন মো. মোস্তাফিজুর রহমান বলেন, হাতিটির শুঁড়, পেছনের বাম পা ও মাথায় ক্ষতচিহ্ন দেখা গেছে। ধারণা করা হচ্ছে বেশ কয়েকদিন আগেই কোন অজ্ঞাত কারণে এই আঘাতগুলো সৃষ্টি হয়েছে। মাথা ও পায়ের ক্ষত স্থানে পুঁজ জমে আছে। ওই ক্ষতস্থানে জীবাণু সংক্রমিত হয়েও হাতিটির মৃত্যু হতে পারে।

চুনতি অভয়ারণ্যের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ মনজুরুল আলম বলেন, নিহত পুরুষ বন্য হাতিটির আনুমানিক বয়স ২৫ থেকে ৩০ বছরের মধ্যে হবে।

স্থানীয় বাসিন্দাদের মাধ্যমে খবর পেয়ে হাতিটির মৃতদেহ উদ্ধারের পর ময়নাতদন্ত শেষে পাশের জমিতে মাটি চাপা দেওয়া হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন