সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে বাংলাদেশি আটক

আটক
❏ মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০ প্রবাসের কথা

শাহাদত রাসেল চৌধুরী, সিঙ্গাপুর থেকেঃ সিঙ্গাপুরে ফয়সাল আহমেদ নামে ২৬ বছর বয়সী এক বাংলাদেশিকে অভ্যন্তরীণ সুরক্ষা আইনে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সন্ত্রাসী কর্মকাণ্ডের দায়ে চলতি মাসের ২ তারিখে আটক করা হলেও সম্প্রতি বিষয়টি গণমাধ্যমে প্রকাশ পায়।

মঙ্গলবার (২৪ নভেম্বর) দেশটির জাতীয় দৈনিক দ্যা ষ্টেট টাইমস এর মাধ্যমে জানা যায়, প্রাথমিক তদন্তে প্রমাণ পাওয়া গেছে যে ফয়সাল আহমেদ মৌলবাদীতে উদ্বুদ্ধ হয়ে অস্ত্র হামলা করার জন্য চেষ্টা করছিল।

ফয়সাল ২০১৭ সাল থেকে সিঙ্গাপুরে কন্সট্রাকশন সেক্টরে কাজ করে আসছিল এবং সে ২০১৮ এর দিকে মৌলবাদীর দিকে ঝুঁকে অনলাইনে আইএস আইএসআই এর বিভিন্ন প্রোপাগান্ডা দেখতে থাকে৷ সে সিরিয়াতে ইসলামিক শাসন কায়েমের জন্য ISIS এর প্রোপাগান্ডায় উদ্বুদ্ধ হয় এবং সেখানে যাওয়ার পরিকল্পনা করে৷

২০১৯ এর মাঝামাঝিতে এসে সে আরেকটি ইসলামিক জঙ্গি গোষ্ঠী হায়াত-তাহির- আল-শামের সাথে যোগাযোগ করতে থাকে। সে সিরিয়া ভিত্তিক এই জঙ্গি গোষ্ঠীকে টাকা পাঠায় সিরিয়াতে ইসলামিক মৌলবাদী প্রতিষ্ঠা করার জন্য।

ফয়সাল ছদ্মনাম ধারণ করে অনলাইনেও তার এই চিন্তা-চেতনা প্রচার করে আসছিলো অনেকদিন থেকেই। ISIS এবং HTS এর বাইরে ফয়সার আল কায়েদা, আল শাহাব এর মতো জঙ্গিগোষ্ঠীকে সাপোর্ট করত এবং কাশ্মির গিয়ে ইসলামি সশস্ত্র আন্দোলনে যোগ দিতে চেয়েছিল।

হোম এফেয়ার্স থেকে আরো জানানো হয়, সেপ্টেম্বরে ফ্রান্সের ঘটনার পর থেকে তারা সিঙ্গাপুরে ৩৭ জনের মতো লোকের উপর তদন্ত শুরু করে এবং ফয়সাল সেই ৩৭ জনেরই একজন। তবে ফ্রান্সের ঘটনার সাথে তার কোনো সম্পৃক্ততা পাওয়া যায়নি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন