ভারতে গরুর জন্য মন্ত্রিসভা, নেওয়া হবে করও

◷ ১১:৩৮ অপরাহ্ন ৷ মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০ আন্তর্জাতিক
cow

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে এই প্রথম গরুর জন্য আলাদা মন্ত্রিসভা করা হলো। যার নাম দেওয়া হয়েছে কাউ ক্যাবিনেট। তৈরি করেছেন মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

এখানেই থামেননি তিনি। গরুদের বিচরণের জন্য তৈরি করছেন অভয়ারণ্য। আর গোশালা তৈরির জন্য তিনি এবার কর বসাবেন বলে জানিয়েছেন। এই ক্যাবিনেটের প্রথম মিটিংও হয়ে গেছে রোববার।

গরু ক্যাবিনেটে মোট ছ’টি মন্ত্রণালয় রাখা হয়েছে। পশুপালন, বন, পঞ্চায়েত, কৃষি, স্বরাষ্ট্র ও অর্থ। মুখ্যমন্ত্রীর ঘোষণা, গরুর রক্ষণাবেক্ষণ ও কল্যাণের বিষয়টি দেখবে গরু মন্ত্রিসভা।

কিন্তু গরুর কল্যাণের জন্য পয়সা আসবে কোথা থেকে? গোশালা তৈরি, গরুদের খাবার দেওয়া, গরু অভয়ারণ্যের কাজ করতে তো কম টাকা লাগবে না! তার সমাধানও বের করে ফেলেছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

তিনি বলেন, ”গোমাতার কল্যাণ ও গোশালা তৈরির জন্য আমি সামান্য কর বসাব ভাবছি।” তাঁর বক্তব্য, ”আমরা সকালে প্রথম রুটি গরুকে খাওয়াই। রাতে শেষ রুটি দিই কুকুরকে। এরকমভাবেই আমরা প্রাণীকে ভালোবাসি। তাই গরুর জন্য আমরা সামান্য অর্থ মানুষের থেকে নেওয়ার কথা ভাবছি।” ফলে অদূর ভবিষ্যতে মধ্যপ্রদেশের মানুষকে গরু কর দিতে হতে পারে।

উল্লেখ্য ২০১৭ সালে প্রথম গো অভয়ারণ্য ‘কামধেনু গো অভয়ারণ্য’ নির্মিত হয় মধ্যপ্রদেশের আগর মালোয়ায়। প্রায় ৩২ কোটি টাকা খরচ করে তৈরি হয়েছিল ওই অভয়ারণ্য। সেই আগর মালোয়াতেই গো মন্ত্রণালয়ের প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হল।

এদিকে পশ্চিমবঙ্গ, কেরালার মতো কয়েকটি রাজ্য ছাড়া ভারতের অধিকাংশ রাজ্যে আইন করে গোহত্যা বন্ধ করা হয়েছে।