• আজ সোমবার, ১৮ শ্রাবণ, ১৪২৮ ৷ ২ আগস্ট, ২০২১ ৷

‘লাভ জিহাদ’ ঠেকাতে ভারতের উত্তরপ্রদেশে নতুন আইন

love jihad
❏ বুধবার, নভেম্বর ২৫, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ ‘লাভ জিহাদ’ ঠেকাতে উত্তর প্রদেশে অর্ডিন্যান্স জারি করলো বিজেপি’র যোগী আদিত্যনাথের সরকার। সেখানে ধর্মান্তর করার জন্য বিয়ে করলে জেল-জরিমানা উভয় শাস্তিই হবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় রাজ্য ক্যাবিনেটের জরুরি বৈঠকে এই অর্ডিন্যান্সটি পাস করানো হয়, যাতে বলা হয়েছে শুধুমাত্র একটি মেয়ের ধর্ম পরিবর্তনের উদ্দেশ্য নিয়ে দুই ধর্মের মধ্যে কোনও বিয়ে হলে দোষী ব্যক্তির দশ বছর পর্যন্ত কারাদন্ড হতে পারবে।

‘উত্তরপ্রদেশ বিধিবিরুদ্ধ ধর্ম সম্পরিবর্তন প্রতিষেধ অধ্যাদেশ ২০২০’ নামের এই অর্ডিন্যান্সটিতে আরও বলা হয়েছে, এই ধরনের ধর্মান্তরণের প্রমাণ পাওয়া গেলে সেই বিয়ে ‘শূন্য’ বা বাতিল বলে বিবেচিত হবে।

ভারতে মুসলিম যুবকরা যখন কোনও হিন্দু মেয়েকে ভালবেসে বিয়ে করতে যান, সেটাকে বিজেপি ও দেশের বিভিন্ন হিন্দুত্ববাদী গোষ্ঠী অনেকদিন ধরেই ‘লাভ জিহাদ’ বলে বর্ণনা করে আসছে।

ভারতের উত্তরপ্রদেশ ছাড়াও একাধিক বিজেপি-শাসিত রাজ্য সম্প্রতি ঘোষণা করেছে, তারা লাভ জিহাদের বিরুদ্ধে আইন প্রণয়ন করার উদ্যোগ নিচ্ছে। এই তালিকায় রয়েছে হরিয়ানা, মধ্যপ্রদেশ, কর্নাটক, আসামের মতো অনেক রাজ্যই।

উল্লেখ্য এ সপ্তাহেই এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ একটি মামলার রায়ে বলেছে, দুজন প্রাপ্তবয়স্ক ছেলে-মেয়ে নিজেদের সম্মতিতে বিয়ে করলে তাদের ধর্মীয় পরিচয়, তারা হিন্দু না মুসলিম সেটা কখনওই বিচার্য হতে পারে না।

এই রায় আসার পর অনেক আইন বিশেষজ্ঞই মনে করেছেন, লাভ জিহাদের বিরুদ্ধে আইন করার চেষ্টা এরপর কঠিন হয়ে পড়বে। কিন্তু হাইকোর্টের ওই রায়কে উপেক্ষা করে রাতারাতি অর্ডিন্যান্স আনলো যোগী আদিত্যনাথের সরকার।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন