• আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

এরদোয়ানের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থান: আদালতের রায়ে ৩৩৭ জনের যাবজ্জীবন

◷ ১:০৫ অপরাহ্ন ৷ শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০ আন্তর্জাতিক
erdoan

আন্তর্জাতিক ডেস্কঃ ২০১৬ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সরকারকে উৎখাতে সেনা অভ্যুত্থানের চেষ্টা করা হয়েছিল। সেই ব্যর্থ অভ্যুত্থানে জড়িত সাবেক পাইলট ও অন্যান্য অভিযুক্তসহ ৩৩৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) তুরস্কের সবচেয়ে বড় আদালত সিনকানে এই মামলার রায় ঘোষণা করা হয়। যখন বিচারক আজ রায় পড়ে শোনাচ্ছিলেন, তখন সেখানে ছিল চাপা উত্তেজনা। আদালত কক্ষে হাজির করা হয়েছিল অভিযুক্তদের।

তাদের বিরুদ্ধে প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ানকে হত্যার মাধ্যমে সরকার উৎখাতের ষড়যন্ত্রের যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছিল। এই মামলার বিচার শুরু হয়েছিল ২০১৭ সালে। অভিযুক্তদের মধ্যে আছেন ২৫ জন জেনারেল এবং দশ জন বেসামরিক ব্যক্তি।

যাদের দোষী সাব্যস্ত করা হয়েছে তাদের মধ্যে আছেন অনেক সেনা অফিসার। আছেন তুরস্কের বিমান বাহিনীর কয়েকজন পাইলট, যারা আঙ্কারায় পার্লামেন্ট ভবনে বোমা বর্ষণ করেছিলেন।

চার বছর আগের সেই ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার সময় নিহত হয় ২৫১ জন এবং আহত হয় দুই হাজারের ওপর লোক। এটি ছিল তুরস্কের রাজনৈতিক ইতিহাসে এক গুরুত্বপূর্ণ মুহূর্ত।

অভ্যুত্থান বিফল হওয়ার পর দেশজুড়ে হাজার হাজার মানুষকে গ্রেফতার করা হয়। শিক্ষক ও বিচারপতি সহ প্রায় এক লাখ সরকারি কর্মচারীকে চাকুরিচ্যুত করা হয়।

ব্যর্থ সামরিক অভ্যুত্থানে দায়ের করা মামলার বিচার শুরু হয় ২০১৭ সালের আগস্ট মাসে। আসামিদের বিরুদ্ধে প্রেসিডেন্ট এরদোয়ানকে হত্যা প্রচেষ্টা এবং সাংবিধানিক প্রতিষ্ঠান দখলের অভিযোগ আনা হয়।