শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর জন্মদিনে গুগলের ডুডল

munir
❏ শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০ গুণীজন সংবাদ

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ শহীদ বুদ্ধিজীবী শিক্ষাবিদ মুনীর চৌধুরীর জন্মদিন উপলক্ষে ২৭ নভেম্বরের প্রথম প্রহরে সার্চ জায়ান্ট গুগল ডুডল প্রকাশ করেছে। প্রখ্যাত এই লেখক তিনি ১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন।

গুগলে প্রবেশ করলেই বিশেষ এ ডুডল দেখতে পাওয়া যাবো। এতে দেখা যায়, গুগলের লোগোর মাঝখানে শহীদ মুনীর চৌধুরী খোলা বই হাতে দাঁড়িয়ে আছেন। গায়ে শাল জড়ানো। চোখে মোটা কালো ফ্রেমের চশমা। তার জন্মদিন উপলক্ষে গুগলের লোগোও বিশেষভাবে তৈরি করা হয়েছে। ছবির ওপরে ক্লিক করলেই মুনীর চৌধুরীর ছবিসহ তার বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

মুনীর চৌধুরী একাধারে একজন শিক্ষাবিদ, নাট্যকার এবং সাহিত্য সমালোচক। মানিকগঞ্জ জেলায় জন্ম হলেও তার পৈতৃক নিবাস ছিল নোয়াখালী জেলায়। পিতা খানবাহাদুর আবদুল হালিম চৌধুরী ছিলেন জেলা ম্যাজিস্ট্রেট।

১৯৪১ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করার পর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে আই.এস.সি পাস করেন মুনীর চৌধুরী।পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বিএ অনার্স (১৯৪৬) ও এমএ (১৯৪৭) পাস করেন। পরবর্তীতে, ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এবং ১৯৫৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে এমএ ডিগ্রি লাভ করেন শিক্ষাবিদ মুনীর চৌধুরী।

খুলনার ব্রজলাল কলেজ (বি এল কলেজ)-এ শিক্ষকতার (১৯৪৭-৫০) মাধ্যমে কর্মজীবন শুরু করা মুনীর চৌধুরী পরে ঢাকার জগন্নাথ কলেজ (১৯৫০) এবং শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে (১৯৫০-৭১) অধ্যাপনা করেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নিশ্চিত পরাজয়ের মুখে পাকিস্তানি বাহিনী তালিকা করে ১৪ ডিসেম্বর বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যার উৎসবে মেতে ওঠে, সে সময় মুনীর চৌধুরীকেও বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়।

আরও পড়ুন :

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন