• আজ ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

সন্ত্রাসী হামলায় ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী নিহত

◷ ১০:০৯ অপরাহ্ন ৷ শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০ আন্তর্জাতিক
iran

আন্তর্জাতিক ডেস্কঃ ইরানের রাজধানী তেহরানের কাছে সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন দেশটির জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী মুহসেন ফাখরিজাদে। শুক্রবার (২৭ নভেম্বর) তেহরানে প্রদেশের দামাভান্দ কাউন্টির আবসারদ শহরে একদল হত্যাকারীর চতুর্মুখী বিস্ফোরণ এবং গোলাগুলিতে তিনি নিহত হন।

ফাখরিজাদে মন্ত্রণালয়ের অর্গানাইজেশন অব ডিফেন্স ইনোভেশন অ্যান্ড রিচার্সের (এসপিএনপি) প্রধান ছিলেন। সন্ত্রাসী ও তার নিরাপত্তা দলের মধ্যকার সংঘর্ষে তিনি মারাত্মক আহত হন। আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে তিনি মারা যান।

ফার্স নিউজ এজেন্সিকে প্রত্যক্ষদর্শীরা জানান, তারা বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। তারপরই মেশিনগানের গুলির শব্দ ভেসে আসে। ফাখরিজাদেকে বহনকারী প্রাইভেটকার লক্ষ্য করে হামলা চালানো হয়। ফার্স নিউজ জানায়, ফাখরিজাদেসহ তার নিরাপত্তারক্ষী যারা আহত হয়েছেন তাদের হাসপাতালে নেওয়া হয়েছে।

পরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের ওয়েবসাইটে একটি ছবি প্রকাশ করা হয়। নিরাপত্তা বাহিনীকে দুর্ঘটনাস্থল ঘিরে থাকতে দেখা গেছে। সামাজিকমাধ্যমে প্রচার হওয়া ছবি এবং ভিডিওতে দেখা যায় ফাখরিজাদেকে বহনকারী নিসান সেডান গাড়ি গুলিতে ঝাঁঝরা হয়ে আছে। চারপাশে রক্ত রঞ্জিত।

হামলার দায় কেউ স্বীকার করেনি। ইরানের প্যারামিলিটারি রেভোলিউশনারি গার্ডের চিফ কমান্ডার হোয়াইন সালামি ফাখরিজাদের নিহতের খবরে টুইট করেছেন। বলেন, আধুনিক জ্ঞানবিজ্ঞান থেকে আমাদের বঞ্চিত করার জন্য পরমাণুবিজ্ঞানীদের জঘন্যভাবে হত্যা করা হচ্ছে।

উল্লেখ্য ২০০৮ সালে ফাখরিজাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। গেলো বছর তার নেতৃত্বধীন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন।