‘করোনায় হুজুররা কেন মারা যান না’, গবেষণায় যা পেলেন ড. মাহফুজুর

◷ ১১:০১ পূর্বাহ্ন ৷ সোমবার, নভেম্বর ৩০, ২০২০ জাতীয়
dr.-mahfuzur

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশব্যাপি চলমান করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে হুজুররা কেন মারা যাচ্ছেন না; গবেষণা করে তার উত্তর পেয়েছেন বেসরকারি টেলিভিশন এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। হুজুররা পাঁচবার ওযু করেন বিধায়, করোনায় তাদের প্রাণ যাচ্ছে না বলে ধারণা করছেন তিনি!

রোববার করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় ‘গণমাধ্যম ও বেসরকারি হাসপাতালের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারের আয়োজনে নিজের গবেষণা ব্যাক্ষ্যা করেন ড. মাহফুজুর রহমান।

এটিএন বাংলার চেয়ারম্যান বলেন, ‘করোনার সময়ে ডাক্তাররা অনেক মারা গেছেন। কিন্তু একজন হুজুর যে শতশত মানুষকে নিয়ে নামাজ পড়ছেন; এমন কেউ কী মারা গেছেন? আমার জানা নেই। করোনায় কোনো হুজুর মারা গেছে আমি এখন পর্যন্ত কোনো মিডিয়াতে পাইনি।’

কারন কী? এ বিষয়ে ড. মাহফুজুর রহমান বলেন, ‘এর কারণ হচ্ছে, একজন হুজুর দিনে পাঁচবার ওযু করেন। এর ফলে তার সারা শরীর পরিষ্কার করতে হয়। ওযু কতটা ইফেক্টিভ করোনা প্রতিরোধে তা আপনারা বিবেচনা করুন।’

সেমিনারে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডাক্তার এবিএম আবদুল্লাহ জানান, অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা প্রস্তুত রয়েছে। আগের চেয়ে করোনা চিকিৎসায় চিকিৎসকদের দক্ষতা বেড়েছে বলেও জানান তিনি।