মাস্ক না পরলে জেলও হতে পারে

খন্দকার আনোয়ারুল
❏ সোমবার, নভেম্বর ৩০, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনার বিস্তার রোধে আরও কঠোর হতে যাচ্ছে সরকার। সংক্রমণ নিয়ন্ত্রণে মাস্ক পরার ওপর আরও কড়াকড়ি আরোপ করা হবে। মাস্ক না পরলে সর্বোচ্চ জরিমানা করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ।

পরিমাণ কত সেটা নিশ্চিত না করলেও সর্বোচ্চ জরিমানা করতে প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। এভাবে এক সপ্তাহ দেখার পর জেল দেওয়ার মতো কঠোর অবস্থানেও যেতে পারে সরকার।

সোমবার (৩০ নভেম্বর) মন্ত্রিসভার ভার্চ্যুয়াল বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা জানান। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠক হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আগেই আমরা বলেছি, এ সপ্তাহ থেকে আরেকটু শক্ত অবস্থানে যাবে। আমার মনে হয়, ঢাকার বাইরে ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে। ডিসিরা বলছেন, জেলা সদরে মানুষ মোটামুটি সতর্ক হচ্ছে। ঢাকা শহরে বোধহয় এখনও পুরোপুরি সকর্ত হয়নি। তবে মোটামুটি একটা বার্তা যাচ্ছে যে, জরিমানা হয়ে যাবে ৫০০ টাকা। ”

তিনি বলেন, “বলে দিয়েছি, এখন থেকে সর্বোচ্চ জরিমানা করো। না হলে আমরা আরও নির্দেশনা দেবো। বলেছি সর্বোচ্চ জরিমানা করতে। তারপরে জেলে যেতে হবে। ”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আর কী করবে, না যদি শোনে। আমরা ঝুঁকি নিতে পারব না। আমাদের যতটুকু সম্ভব করতে হবে। আমরা আর ৭ থেকে ১০ দিন দেখবো, তারপর আরও কঠোর শাস্তির নির্দেশনা দিয়ে দেবো। ”

তিনি বলেন, “যথাসম্ভব বেশি জরিমানা করা হবে এবং কঠোর শাস্তি দেওয়া হবে।”

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন