সংবাদ শিরোনাম

মাদারীপু‌রে শাহেদ বেগ হত্যা মামলায় দুইজ‌নের মৃত্যুদণ্ডচট্টগ্রাম সিটি নির্বাচন: ভোটকেন্দ্রে হামলা, ইভিএম ভাঙচুরইউপি সদস্যের নামে কুরিয়ারে ‘চাইনিজ কুড়াল’ পাঠাল কে?বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে, অভিযোগ আওয়ামী লীগেরচট্রগ্রামে সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মাচট্টগ্রামে বিএনপির কাউন্সিলর প্রার্থী ইসমাইল আটকনিজের ভোট দিতে পারেননি কাউন্সিলর প্রার্থী মনোয়ারা, নির্বাচন বর্জনজামালপুরে দুই মাসে মধ্যে সর্বোচ্চ করোনা রোগী শনাক্তটিকায় অগ্রাধিকার কাদের, সংসদে তালিকা প্রকাশ করলেন প্রধানমন্ত্রীআ.লীগকে জেতাতে উঠেপড়ে লেগেছে প্রশাসন: ডা. শাহাদাত

  • আজ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শীতে গরম পানিতে গোসলে ভয়ঙ্কর ক্ষতি!

◷ ১:৩৪ অপরাহ্ন ৷ মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০ লাইফস্টাইল
bath

লাইফস্টাইল ডেস্ক- শীতের কনকনে হাওয়ায় কাবু হয়ে পড়েন বেশিরভাগ মানুষ। পারতপক্ষে গোসলের দ্বারস্থ হতে চান না। তবুও পরিচ্ছন্নতার জন্য গোসল তো করতেই হয়। আর তখন উষ্ণতার জন্য বেছে নেন গরম পানি। অনেকে মনে করেন, এতে বুঝি শরীরের বেশ উপকারই হলো। কিন্তু এতে উপকার নয়, বরং ক্ষতিই হয় বেশি।

বাইরে প্রচণ্ড ঠান্ড আর আপনি গরম পানি দিয়ে আরামে গোসল সারছেন? কিন্তু এতে যে হঠাৎ করে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়, তা কি জানেন? শুধু তাই নয়, এতে হার্ট অ্যাটাকের সম্ভবনাও বাড়ে। তাই যাদের হার্টের সমস্যা রয়েছে তারা গোসল গরম পানি এড়িয়ে চলবেন।

পুরুষের জন্য গরম পানিতে দীর্ঘ সময় গোসল করা ক্ষতিকর। কারণ এতে সন্তান হওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। এমন অভ্যাসের কারণে ফার্টিলিটি কমে যায়। তাই পুরুষের উচিত ঠান্ডা পানি দিয়ে গোসল করা। এতে স্পার্ম কাউন্ট বৃদ্ধি পায়।

শীতের সময়ে ত্বক আর্দ্র রাখা সবচেয়ে জরুরি। কিন্তু গরম পানি দিয়ে গোসল করলে ত্বকের আর্দ্রতা দ্রুত হারায়। ত্বক রুক্ষ হয়ে ওঠে। তাই ত্বকের সুস্থতা ধরে রাখতে গরম পানিতে গোসল করা বন্ধ করুন।

গরম পানিতে গোসলের সময় আমাদের রক্তচাপে পরিবর্তন হতে শুরু করে। ফলে এই সময় সারা শরীরে রক্তের সরবরাহ ঠিক রাখার পাশাপাশি রক্তচাপ স্বাভাবিক রাখতে হার্টকে বেশি বেশি করে কাজ করতে হয়। ফলে যাদের হার্টের রোগ রয়েছে তাদের জন্য ঝুঁকি বাড়ে।

গরম পানি শরীরে পরা মাত্র রক্তচাপে হেরফের হতে শুরু করে। ফলে শরীরের কর্মক্ষমতা কমে গিয়ে মাথা ঘোরা, গা গোলানোর মতো লক্ষণ দেখা দিতে থাকে। এছাড়া গরম পানি দিয়ে গোসল করলে মানসিক বিষণ্ণতায় ভোগা ব্যক্তিদের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

এসব কারণেই মাথায় ঠাণ্ডা পানির ব্যবহার করতে ও গরম পানি দিয়ে গোসলে অভ্যাস না করতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তবে ৪-৫ ডিগ্রি তাপমাত্রায় ঠাণ্ডা পানি দিয়ে গোসল করা কঠিন। এক্ষেত্রে টনসিল, সর্দি, কাশি প্রভৃতি বিভিন্ন শারীরিক উপসর্গ দেখা দেয়। সেজন্য অতিরিক্ত গরমও নয় আবার ঠাণ্ডাও নয় প্রত্যেককে কুসুম গরম পানিতে গোসল করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।