ইসরায়েলকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল সৌদি আরব

israel_saudi2
❏ মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাতের অনুরোধে ইসরায়েলকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব। সৌদি আরব ও হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা জ্যারেড কুশনারের মধ্যে আলোচনার পর এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার পর দু’পক্ষের মধ্যে বিমান চলাচল চুক্তি হয়েছে। সংযুক্ত আরব আমিরাত যেতে হলে ইসরাইলি বিমানকে সৌদি আরবের আকাশে ব্যবহার করতে হবে। তাই ইসরাইলকে বিমান চলাচলের সুবিধা দেয়ার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে সম্মতি দেয় রিয়াদ।

মঙ্গলার সকাল থেকে সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইলের মধ্যে বাণিজ্যিক বিমানের ফ্লাইট শুরুর কথা। তার আগে গতকাল সন্ধ্যায় সৌদি আরব তার আকাশসীমা ব্যবহারের জন্য ইসরাইলকে আনুষ্ঠানিক অনুমতি দেয়।

আগস্টে দুবাইয়ের সঙ্গে তেলাবিবের হওয়া ‘সম্পর্ক স্বাভাবিককরণ’ চুক্তির পর বেশ কয়েকটি চুক্তি হয়। এর মধ্যে দুই দেশের মধ্যে বিমান যোগাযোগ চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর ইসরায়েলি পতাকাবাহী বিমানটি তেলআবিব থেকে উড্ডয়ন করে। ফ্লাইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ সহযোগীদের সঙ্গে ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এবার আমিরাতের অনুরোধে সৌদি সরকার দেশ দুটির মধ্যে বিমান চলাচলে সৌদি আরবের আকাশসীমা ব্যবহারের স্থায়ী অনুমতি দিল। তবে ওই অনুমতিপত্রে ইসরায়েলের নাম উল্লেখ করা না হলেও বলা হয়েছে, ‌‘সব দেশ’ থেকেই আরব আমিরাতে প্রবেশের ক্ষেতে সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করা যাবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন