সংবাদ শিরোনাম

সৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহতযশোর সীমান্তে ১২ লাখ টাকার ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটকমধ্য প্রাচ্যের সবজি স্কোয়াশ চাষ হচ্ছে এখন নওগাঁর মাটিতেএসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশচসিক নির্বাচনে সহিংসতার শঙ্কা ও উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে: মাহবুব তালুকদারহিলিতে সড়ক দুর্ঘটনায় চাচা-ভাতিজা নিহত

  • আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

জিবে জল আনা নিরামিষ পদ্ধতির ফুলকপির কালিয়া

◷ ৭:০৯ পূর্বাহ্ন ৷ বুধবার, ডিসেম্বর ২, ২০২০ লাইফস্টাইল
Phulkopi news

লাইফস্টাইল ডেস্ক:  শীতে যে সব সবজি বাঙালির চিরকেলে পুরনো রান্নাগুলোকে আরও এক বার জালিয়ে নেওয়ার সুযোগ পায়, তার মধ্যে অন্যতম ফুলকপি। ভাজা থেকে রোস্ট, সব রকমের রান্নাই সম্ভব এই মরসুমি সব্জি দিয়ে। নিরামিষ ও আমিষ, দুই উপায়েই এই সব্জি রান্না করা যায়। তাই পেঁয়াজের দাম আকাশ ছুঁলেও ফুলকপি রান্না করতে তাই বাধা নেই।

নিরামিষ পদ্ধতিতেও ফুলকপির কালিয়া হতে পারে আপনার পছন্দের খাবার। ভাত, রুটি বা পরোটা— যে কোনও রকম সঙ্গতেই এই পদ সহজেই জমে। সহজলভ্য কিছু উপাদানেই সেরে ফেলা যায় এই রান্না। সময়ও লাগে যৎসামান্য। পেঁয়াজ-রসুন ছাড়া, শীতের আর এক মরসুমি সবজি মটরশুঁটি দিয়ে বানিয়ে পেলুন এই পদ। রইল রেসিপির সন্ধান।

উপকরণ: বড় মাপের ফুল কপি ১টি, কয়েক টুকরো আলু, ১কাপ মটরশুঁটি, এলাচ- ৩থেকে ৪টি, তেজপাতা-২  টি, সাদা জিরা ১ চামচ, আদা বাটা-১ চামচ, জিরে গুড়া ২ চামচ,  হুলুদ গুড়া- ১চামচ, মরিচ বাটা স্বাদ অনুযায়ী, টমেটু পিউরি-১কাপ, গরম মশলার গুড়া-১ চামচ, আস্ত গরম মশলা( ফোড়নের জন্য) ,লবন পরিমান মত ,সরিষার তেল।

প্রণালী: ডুমো করে কেটে রাখা আলু, ফুলকপি ও মটরশুঁটি নুন মেশানো গরম জলে কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। এ বার আলু ফুলকপির গায়ে হলুদ মাখিয়ে কড়াইয়ে তেল গরম করে লালচে করে ভেজে নিন। মটরশুঁটি একটু ভাপিয়ে রাখুন। ভেজে তুলে রাখার পর সেই তেলেই এলাচ, সাদা জিরে, গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিন। এবার একটি পাত্রে অল্প গরম জলে মরিচের গুঁড়ো, হলুদ, আদা বাটা, জিরে গুঁড়ো মিশিয়ে গুলে রেখে দিন। ফোড়ন দেওয়া তেলে এ বার যোগ করুন টম্যাটো পিউরি। এই সময় একটু নুন দিন। কিছু ক্ষণ কষানোর পর এ বার ওই গুলে রাখা মিশ্রণ এতে মেশান। অল্প কষান। তেল ছেড়ে এলে যোগ করুন ভেজে রাখা আলু ও ফুলকপি এবং ভাপানো মটরশুঁটি।

মশলার সঙ্গে ভাল করে নাড়াচাড়া করুন মটরশুঁটি, ফুলকপি ও আলু। মজে এলে পরিমাণ মতো একটু করে গরম জল দিয়ে কষতে থাকুন। শেষে যতটা ঝোল রাখতে চান, সেই পরিমাণ জল দিন। তাইলে কয়েক চামচ কাঁচা দুধও মেশাতে পারেন এতে। এ বার চাপা দিয়ে ফুটতে দিন ফুলকপির কালিয়া। ঝোল ঘন হলে উপর থেকে আরও কিছুটা গরম মশলা যোগ করুন। মাখো মাখো হলে নামিয়ে নিন।