• আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শেখ মনি মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে নিমজ্জিত ছিলেন: মেয়র তাপস

◷ ৩:৪৩ অপরাহ্ন ৷ শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০ ঢাকা
tapos

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ‘শেখ ফজলুল হক মনি মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে নিমজ্জিত ছিলেন। তিনি ছাত্রজীবন থেকেই রাজনীতিতে সক্রিয় ছিলেন। স্বাধিকার আন্দোলন, ৬ দফা, মুক্তি সংগ্রাম এবং মুক্তিযুদ্ধে তার অগ্রণী ভূমিকা ছিল।’

শুক্রবার সকালে বনানী কবরস্থানে শহীদ শেখ ফজলুল হক মনি’র কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন মেয়র তাপস।

তিনি বলেন, ‘শেখ মনি জাতির পিতার নির্দেশে মুজিব বাহিনী গঠন করে তিনি পূর্বাঞ্চল কমান্ডারের দায়িত্ব পালন করেছিলেন। মুক্তিযুদ্ধের পরে জাতি গঠনে তরুণ সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া এবং তাদেরকে অন্তর্ভুক্ত করার বিষয়টি বিবেচনা করেছিলেন বলেই বঙ্গবন্ধুর নির্দেশে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ গঠন করেন।’

‘অনেক চড়াই-উতরাই পেরিয়ে যুবলীগ শেখ ফজলুল হক মনি’র সুযোগ্য সন্তান শেখ ফজলে শামস পরশের নেতৃত্বে মেধাভিত্তিক সমাজ গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে। যুব সমাজ যখন সেই পর্যায়ে যেতে পারবে, তখনই শহীদ শেখ ফজলুল হক মনি’র স্বপ্ন পূরণ হবে,’ বলেন ডিএসসিসি মেয়র।

এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার ডা. শরীফ আহমেদ, ঢাকা মহানগর মহিলা কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মনিরুল ইসলাম আকন্দ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রেজাউর রহমান, সচিব আকরামুজ্জামানসহ বিভিন্ন বিভাগের দপ্তর প্রধান এবং ডিএসসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের পিতা শহীদ শেখ ফজলুল হক মনি’র ৮১তম জন্মদিন উদযাপন উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে অঞ্চল-৪ এর ৩১নং ওয়ার্ডের হাজী আব্দুল ওয়াহেদ হাফিজিয়া ফোরকানিয়া মাদ্রাসায় কোরআনে খতম ও সেখানকার শিক্ষার্থীদের জন্য খাবারের আয়োজন, বাদ জোহর দক্ষিণ সিটি করপোরেশনের মসজিদ-মন্দির-প্যাগোডায় বিশেষ প্রার্থনা এবং বিকেল ৩টায় নগর ভবন প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।