কৃষি বিক্ষোভে ট্রুডোর সমর্থন, কানাডার রাষ্ট্রদূত তলব করে ভারতের প্রতিবাদ

◷ ৯:৫২ অপরাহ্ন ৷ শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০ আন্তর্জাতিক
trudo

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে ক’দিন আগেই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল দিল্লি। এবার কানাডার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে আনুষ্ঠানিকভাবে সেই মন্তব্যের প্রতিবাদ জানাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে জানানো হয়, ট্রুডোর এই মন্তব্য ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ। এমন চলতে থাকলে দুই দেশের সম্পর্কে প্রভাব পড়তে বাধ্য। আর এ কারণেই হাইকমিশনারকে ডেকে পাঠানো হয়েছে।

এ ছাড়া কানাডিয়ান প্রধানমন্ত্রী ও কেবিনেট সদস্যদের মন্তব্যের পর কানাডায় ভারতীয় দূতাবাসের সামনে কট্টরপন্থীরা বিক্ষোভ দেখিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। এমনকি এ ঘটনায় কানাডায় কর্মরত দূতাবাস কর্মীদের নিরাপত্তা নিয়েও ভারত সরকার উদ্বেগ প্রকাশ করেছে।

এর আগে গত (১ ডিসেম্বর) ভারতজুড়ে চলমান আন্দোলনে কৃষকদের পাশে দাঁড়িয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন কানাডার প্রধানমন্ত্রী। তিনি বলেন, কানাডা সবসময় অধিকার আদায়ে শান্তিপূর্ণ প্রতিবাদের পাশে আছে। কৃষক বিক্ষোভ নিয়ে ট্রুডো বলেন, ভারত থেকে কৃষকদের প্রতিবাদের যেসব খবর আসছে, তা স্বীকার না করলে আমার অনুশোচনা হবে। পরিস্থিতি যথেষ্ট উদ্বেগের। আমরা সবাই কৃষকদের পরিবার এবং বন্ধুদের জন্য চিন্তিত।’

গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর) থেকেই প্রতিবাদ নতুন কৃষক আইন নিয়ে বিক্ষোভ করে দেশটির বিভিন্ন রাজ্যের কৃষকরা। দিল্লি চলো স্লোগানে পাঞ্জাব, হরিয়ানাসহ ৬টি রাজ্য থেকে দিল্লিতে জড়ো হয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। তাদের প্রতিহত করতে দিল্লির আশপাশে বিক্ষুব্ধ কৃষকদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় নিরাপত্তা সদস্যদের। এক সপ্তাহ ধরে ভারতের রাজধানী দিল্লি প্রায় অবরুদ্ধ করে রেখেছেন কৃষকরা।