🕓 সংবাদ শিরোনাম

রংপুরে ট্রাকচাপায় প্রাণ গেল ৩ নারী শ্রমিকেরভুয়া স্বাক্ষর দিয়ে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধনমানিকগঞ্জের কেন্দ্রে গুলোতে পৌঁছেছে নির্বাচনী সামগ্রী, ব্যালট যাবে সকালেমুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রীবগুড়ায় চেয়ারম্যান পদে ভাইয়ের প্রতিদ্বন্দ্বী ভাই!শরীয়তপু‌রে নির্বাচনী সহিংসতায় দলীয় কর্মীর মৃত্যুতে সংবাদ স‌ম্মেলনমন্ত্রিত্ব একটি চ্যালেঞ্জিং জব: কাদেরটাঙ্গাইলে শ্রমিক লীগ নেতা হত্যায় মামলা, গ্রেপ্তার ২ছোটবেলায় আমরাও হাফ ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রীসংসদে পাকিস্তান ক্রিকেট দলের পক্ষে কথা বলে তোপে বিএনপির হারুন

  • আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

চাঁদপুরে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বিরোধিতার প্রতিবাদ সাংস্কৃতিক অঙ্গনের

Chadpur
❏ রবিবার, ডিসেম্বর ৬, ২০২০ চট্টগ্রাম

মাহফুজুর রহমান, চাঁদপুর প্রতিনিধি: বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য বিরোধী সাম্প্রদায়িক মৌলবাদী অপশক্তির সংবিধান বিরোধী বক্তব্যের প্রতিবাদে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলা, সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্র।

শনিবার (৫ ডিসেম্বর) বেলা ৪ ঘটিকায় চাঁদপুর শহরের অঙ্গীকার পাদদেশে সমাবেশ ও মানববন্ধন করেন বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত সাংস্কৃতিক অঙ্গনের নেতৃবৃন্দরা।

প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব তাফাজ্জল হোসেন এসডু পাটোয়ারী বলেন ‘মূর্তি আর ভাস্কর্য এক নয়। মূর্তি হচ্ছে যার উপাসনা করা হয়। আর ভাস্কর্য কোন ব্যক্তি বা রাষ্ট্রের ইতিহাস-ঐতিহ্যকে স্মরণ করার জন্য তৈরি করা হয়। কিন্তু বাংলাদেশের কিছু মৌলবাদী গোষ্ঠী মূর্তি ও ভাস্কর্যের ভুল ব্যাখ্যা দিয়ে দেশের ধর্মপ্রাণ মানুষকে ভুল বার্তা দিচ্ছে। আমরা এই বিজয়ের মাসে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।’

এম আর ইসলাম বাবুর সঞ্চালনায় ও তপন সরকারের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মুজিবুর রহমান ভূঁইয়া, মুক্তিযুদ্ধ বিজয় মেলার চেয়ারম্যান অ্যাডভোকেট বদিউজ্জামান কিরন, মুক্তিযুদ্ধ বিজয় মেলার মহাসচিব ও ইলিশ উৎসবের রুপকার হারুন আল রশিদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব আলী, জেলা যুবলীগের সিনিয়র যুগ্ন আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র-২ ফরিদা ইলিয়াস প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশে পাকিস্তানি দোসরা এখনও ঘুরে বেড়াচ্ছে। একাত্তরের পরাজিত শক্তিরা সব সময় বাংলাদেশকে পাকিস্তান বা আফগানিস্তান বানানোর চেষ্টায় লিপ্ত। মুক্তিযুদ্ধের চেতনার সব শক্তিকে আবারও ঐক্যবদ্ধ হয়ে ওই সব পারিজিত শক্তির বিরুদ্ধে মাঠে থাকতে হবে।

তারা সকলে বঙ্গবন্ধু ভাস্কর্য নির্মাণের বিরোধীতাকারীদের তীব্র সমালোচনা করেন এবং বঙ্গবন্ধুর বাংলায়  কোন মৌলবাদী, উগ্রবাদীর ঠাঁই হবে না বলে কঠোর হুশিয়ারী দেন।

উল্লেখ্য, সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধীতা করে ধর্মভিত্তিক কয়েকটি দলের নেতারা। এরপর থেকে এ নিয়ে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।