বিশ্বের প্রথম করোনা ভ্যাক্সিন নিলেন ৯০ বছর বয়সী মার্গারেট কিনান

২:৩৬ অপরাহ্ন | মঙ্গলবার, ডিসেম্বর ৮, ২০২০ আন্তর্জাতিক
corona

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের টিকা গণহারে দেয়া শুরু করেছে ব্রিটেন। মার্কিন ওষুধ তৈরির প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান গবেষণা সংস্থা বায়োএনটেকের তৈরি করোনা টিকা নিচ্ছেন ব্রিটিশরা। বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে এই টিকা নিয়েছেন ৯০ বছর বয়সী মার্গারেট কেনান।

যুক্তরাজ্যের স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় কোভেন্ট্রির একটি বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে তাকে টিকা দেয়া হয়। এমন ঐতিহাসিক মুহূর্তের অংশ হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন মার্গারেট।

মার্গারেট কিনান বলেন, “করোনা টিকা নেয়া প্রথম মানুষ হতে পেরে সত্যি খুব ভালো লাগছে। এই মুহূর্তটাকে আমি আগামী সপ্তাহে আসা জন্মদিনের বিশেষ উপহারই ধরে নিলাম। ৯০ বছরে এসে যদি আমি টিকা নিতে পারি, তাহলে অন্যরা কেন পারবে না। প্রত্যেকেরই এই টিকা নেয়া জরুরি।”

পুরো বিশ্ব যখন করোনা থেকে মুক্তির অপেক্ষায় তখন যুক্তরাজ্যে শুরু হওয়া এই কার্যক্রমকে ইতিবাচকভাবে দেখছেন অন্যরাও।

করোনার থাবায় বিপর্যস্ত ব্রিটেনের মানুষ টিকা আসায় যেন ফেলছেন স্বস্তির নিঃশ্বাস। টিকা প্রয়োগের ক্ষেত্রে প্রথম সারিতে রয়েছেন স্বাস্থ্যকর্মী, বয়স্ক নাগরিক ও কেয়ার হোমের কর্মীরা।

এদিকে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ সংক্রমণের গতি লাগামহীন হয়ে পড়েছে, প্রতিদিন লাখো মানুষ নতুন করে এ রোগে আক্রান্ত হচ্ছেন। হাসপাতালে রোগী উপচে পড়ছে, হাজারো মানুষ প্রাণ হারাচ্ছেন।

সংক্রমণের বিস্তার রোধে যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ার বেশিরভাগ অঞ্চলে নতুন করে কঠোর লকডাউন জারি করা হয়েছে। যার ফলে রাজ্যের চার কোটি বাসিন্দার প্রায় ৮৫ শতাংশকে বাড়িতে অবস্থান করতে হবে।

আগামী অন্তত তিন সপ্তাহ এই লকডাউন জারি থাকবে। অর্থাৎ, ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের এবার বড়দিনের ছুটি বাড়িতে বসেই কাটাতে হবে।