আর্জেন্টিনার টাকায় ম্যারাডোনার ছবি

meradona

স্পোর্টস আপডেট ডেস্কঃ না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন আর্জেন্টিনার কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা। তাঁর স্মৃতির প্রতি শোক জ্ঞাপন, সম্মান জানানোর পালা এখনো চলছে। তাঁর প্রিয় ক্লাব নাপোলি তো নিজেদের স্টেডিয়ামের নাম রেখেছে ম্যারাডোনার নামে।

এদিকে ম্যারাডোনাকে ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে দেওয়ার চিন্তা করছে তাঁর দেশ আর্জেন্টিনা। ম্যারাডোনার ছবিসংবলিত ব্যাংক নোট বাজারে ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

আর্জেন্টিনাকে সর্বশেষ বিশ্বকাপ জিতিয়েছেন ম্যারাডোনা। ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে স্মরণীয় দুটি গোল করেছিলেন এই কিংবদন্তি। প্রথম গোলটি তো বিতর্কিত সেই হাত দিয়ে করা গোল। আর দ্বিতীয় গোলটি করার স্বপ্ন দেখেন প্রতিটি ফুটবলার। ম্যারাডোনার সেই কীর্তিকে ব্যাংক নোটে স্মরণীয় করে রাখার প্রস্তাব দিয়েছেন ফ্রেন্তে দে তোদোস রাজনৈতিক দলের নেত্রী নোর্মা দুরানগো।

তিনি রেডিও লা রেডকে বলেছেন, ম্যারাডোনাকে শ্রদ্ধা জানানোর জন্যই এটা করা হবে। তাঁর জীবন ও ক্যারিয়ারটা অনন্য। ভুলত্রুটির ঊর্ধ্বে ছিলেন না, এটাই তাঁকে গ্রিক পুরাণের নায়কদের মতো বানিয়েছে। অন্তত নিৎশার (জার্মান দার্শনিক) ‘দ্য বার্থ অব ট্র্যাজেডি’তে এমনটাই তো দেখিয়েছে।

এ বিষয়ে ব্যাংক আর্জেন্টিনাকে বলা হয়েছে, ২০২১ সালে এক হাজার আর্জেন্টাইন ডলার বা তার বেশি মূল্যমানের কমপক্ষে অর্ধেক নোটে দিয়েগো ম্যারাডোনার ছবি দিতে হবে। নোটের অন্যদিকে ১৯৮৬ সালের ২২ জুন মেক্সিকোতে ইংল্যান্ডের বিপক্ষে করা দ্বিতীয় গোলের মুহূর্ত দিতে বলা হয়েছে।

এ ছাড়া আগামী বছর ম্যারাডোনার পুরো ক্যারিয়ারের মুহূর্তগুলো নিয়ে স্ট্যাম্প ছাপানোর প্রস্তাব দেওয়া হয়েছে। খেলোয়াড় ও কোচ হিসেবে ম্যারাডোনা যত ক্লাবে ছিলেন, সেসবের স্মৃতি ধরে রাখতেই এই প্রস্তাব।

◷ ১১:৪১ অপরাহ্ন ৷ মঙ্গলবার, ডিসেম্বর ৮, ২০২০ খেলা
২২ গজকে বিদায় বললেন ইউসুফ পাঠান

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

তামিমা কার, ফয়সালা হবে আদালতে

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

তামিমার তালাকের নোটিশ পায়নি ইউনিয়ন পরিষদ

⊡ বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১

তামিমার মুখোশ খুলে দেবেন রাকিব

⊡ বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১