ভিপির পদত্যাগের পরেই কেন্দ্রীয় ছাত্র সংসদ বাতিল ঘোষণা

২:২৪ অপরাহ্ন | বুধবার, ডিসেম্বর ৯, ২০২০ শিক্ষাঙ্গন
gb

ধীরা ঢালী, গবি সংবাদদাতাঃ গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের তৃতীয় কার্যনির্বাহী কমিটি ভেঙ্গে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সহকারী রেজিস্ট্রার ও কেন্দ্রীয় ছাত্র সংসদের উপদেষ্টা পরিষদের সদস্য সচিব আবু মুহাম্মদ মুকাম্মেল সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গবি ছাত্র সংসদের মেয়াদ উত্তীর্ণ এবং ছাত্র সংসদের কার্যনির্বাহী পরিষদের অধিকাংশ শিক্ষার্থীদের ছাত্রত্ব শেষ হয়ে যাওয়ায় গবি কেন্দ্রীয় ছাত্র সংসদের গঠনতন্ত্রের ১০ ও ১৩.১ ধারা অনুযায়ী ছাত্র সংসদের কার্যনির্বাহী কমিটি ভেঙ্গে দেওয়া হলো। ২৮ নভেম্বর গবি কেন্দ্রীয় ছাত্র সংসদের উপদেষ্টামণ্ডলীর সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তৃতীয় কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক (জিএস) নজরুল ইসলাম রলিফ বলেন, অকার্যকর প্রশাসন হিসেবে তারা নিজেদের আবারও প্রমাণ করলো। তারা যে গঠনতন্ত্রের কথা বলে সংসদ ভেঙ্গে দিছে, সেই গঠনতন্ত্রের একটিও শব্দ তারা কখনো মেনে নেননি৷ এখন ভেঙ্গে দেবার সময় এই ধারা সেই ধারা দেখায়৷ আজ এই ঘটনার মাধ্যমে আরো একবার প্রমাণ হয়ে গেল তারা একটি অযোগ্য ও ব্যর্থ কর্তৃপক্ষ।

নজরুল ইসলাম বলেন, সংসদ ভেঙ্গে দেয়ায় আমাদের বিন্দু মাত্র কষ্ট কিংবা অভিমান নেই৷ যাদেরকে কাজের সুযোগই দেওয়া হয় না, তাদের কাছে বন্ধ অথবা খোলা একই ব্যাপার।

গবি কেন্দ্রীয় ছাত্র সংসদকে প্রশাসনের অপ্রাসঙ্গিক নির্দেশ, গঠনতন্ত্র অনুযায়ী পরিপূর্ণ বাজেট না দেওয়া, প্রশাসনিক কোন্দল ও গ্রুপিং, শিক্ষার্থীদের ন্যায্য দাবি পূরণ না করাসহ গবি প্রশাসনের নানা অনিয়মের অভিযোগ করে ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) মো. জুয়েল রানা শনিবার (৫ ডিসেম্বর) পদত্যাগ করেন৷

২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি তৃতীয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং শিক্ষার্থীদের ভোটে নির্বাচিত প্রথম কমিটি এটি৷ নির্বাচনের পরে প্রায় ৮ মাস সংসদের কার্যক্রম বন্ধ রাখে গবি প্রশাসন এবং ১৯ মাস পরে অভিষেক হয় নির্বাচিতদের।

উল্লেখ্য, পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত ছাত্র সংসদের বিষয়ে দেখভাল করা, ছাত্রদের পরামর্শ প্রদান এবং ছাত্র সংসদের গঠনতন্ত্র সংশোধনের লক্ষ্যে উপদেষ্টা কমিটি প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবেন।