সংবাদ শিরোনাম

গাজীপুর ডিবি পুলিশের অভিযানে ১৫০১ পিস ফেনসিডিল উদ্ধার, গ্রেফতার-২কক্সবাজার দুই উপজেলায় পানি সংকটে কৃষকদের হাহাকার, বাঁধ নির্মাণে নানা অনিয়মবেলকুচিতে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান সম্পর্কে প্রেস ব্রিফিংদম্পত্তির অন্তরঙ্গ ভিডিও ধারণ করতে গিয়ে জেলহাজতে ছাত্রলীগ সম্পাদকপদ্মা নদীতে ভ্রমণতরীর উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীসবকিছু ছবি তুলে ফেসবুকে দিতে হয় না : আজহারীজামালপুরে ট্রেনের ধাক্কায় হাসপাতাল ওয়ার্ড বয়ের মৃত্যুবাগেরহাটে হস্তান্তরের শেখ হাসিনার উপহার ৪৩৩টি ঘর পাবনায় মায়ের পান আনতে গিয়ে শ্লীলতাহানির শিকার কলেজ ছাত্রী !শেরপুরে ফাঁসিতে ঝুলে যুবকের আত্মহত্যা

  • আজ ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

উইঘুর মুসলিমদের ওপর অত্যাচারে সহযোগিতা, হুয়াওয়ের চুক্তি বাতিল গ্রিজম্যানের

◷ ১১:২৯ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, ডিসেম্বর ১০, ২০২০ খেলা
TYTY

স্পোর্টস ডেস্কঃ চীনের উইঘুর মুসলমানদের ওপর অত্যাচারে সহযোগিতার অভিযোগে টেলিকম কোম্পানি হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা ফুটবলার আঁতোয়া গ্রিজম্যান।

বৃহস্পতিবার নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে বিষয়টি নিশ্চিত করেছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় খেলা এই ফরোয়ার্ড।

গ্রিজম্যান লিখেছেন, ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার’ ব্যবহারের মাধ্যমে উইঘুরে সংখ্যালঘু মুসলিমদের ওপর অত্যাচারে সহযোগিতার যে অভিযোগ উঠেছে হুয়াওয়ের বিরুদ্ধে, সেটি জানার পর আমি কোম্পানিটির সঙ্গে তাৎক্ষণিকভাবে নিজের চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা সংস্থা গেল মঙ্গলবার একটি প্রতিবেদনে জানিয়েছে, চীনে চেহারা দেখে উইঘুর শনাক্ত করার কাজে জড়িত হুয়াওয়ে। এই সফটওয়্যারের মাধ্যমে কোন উইঘুর সংখ্যালঘুর চেহারা শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে দেশটির পুলিশের কাছে একটি সতর্কবার্তা চলে যায়।

যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর পুরো বিশ্বের সমালোচনার মুখে পড়েছে চীন। মানবাধিকার সংস্থাগুলো বলছে, উইঘুরে কমপক্ষে ১০ লাখ মানুষ, যাদের বেশিরভাগই মুসলিম, তাদেরকে অমানবিক জীবনযাপন করতে হচ্ছে এবং প্রতিনিয়ত সরকারের অত্যাচারের শিকার হতে হচ্ছে।