টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্ব বাইডেন-কমলা

komol;a
❏ শুক্রবার, ডিসেম্বর ১১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় ২০২০ সালের সেরা ব্যক্তিত্ব হিসেবে যৌথভাবে তাঁদের নাম ঘোষণা করে টাইম ম্যাগাজিন।

এবারে এ স্বীকৃতির জন্য সম্ভাব্য আলোচনায় ছিলেন করোনা মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধারা অর্থাৎ চিকিৎসক, নার্স, ডেলিভারি বয়, দোকানের কর্মী, জরুরি সেবাকর্মীসহ যারাই মহামারিতে ঝুঁকি নিয়ে কাজ করেছেন এবং তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের গুরুত্বপূর্ণ সদস্য অ্যান্থনি ফাউসি।

এছাড়া যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদবিরোধী আন্দোলন এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামও ছিল সংক্ষিপ্ত তালিকায়। সম্ভাব্য তালিকায় ছিলেন বাইডেন ও কমলাও।

তবে তীব্র উত্তেজনার এবারের মার্কিন নির্বাচনে ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে চূড়ান্তভাবে টাইমের পারসন অব দ্য ইয়ার নির্বাচিত হলেন বাইডেন। তার সঙ্গে এ সম্মাননা দেওয়া হয়েছে কমলাকেও। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম নারী ও আফ্রিকান বংশোদ্ভূত প্রথম ভাইস প্রেসিডেন্ট।

টাইম ম্যাগাজিনের সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্থাল লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের গল্প পরিবর্তনের জন্য, ক্রোধের চেয়ে সহনুভূতির শক্তি যে এগিয়ে, সেটি দেখানোর জন্য এবং শোকসন্তপ্ত জগতে নিরাময়ের স্বপ্ন ভাগ করে নেওয়ার জন্য জো বাইডেন ও কমলা হ্যারিসকে টাইম ম্যাগাজিনের ২০২০ সালের সেরা ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত করা হয়েছে।’

উল্লেখ্য ১৯২৭ সাল থেকে প্রতিবছর টাইম ম্যাগাজিন বর্ষসেরা ব্যক্তিদের নাম ঘোষণা করে। গত বছর টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছিলেন সুইডেনের পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ।