এরদোয়ানের ভূমিকায় ক্ষুব্ধ ইরান, পাল্টাপাল্টি রাষ্ট্রদূত তলব

◷ ৯:৩৮ অপরাহ্ন ৷ শনিবার, ডিসেম্বর ১২, ২০২০ আন্তর্জাতিক
erdoan

আন্তর্জাতিক ডেস্কঃ নাগার্না-কারাবাখ যুদ্ধে আর্মেনিয়ার বিরুদ্ধে আজারবাইজানের বিজয় উপলক্ষে অনুষ্ঠিত উৎসবে যোগ দিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। অনুষ্ঠানে যোগ দিয়ে এরদোয়ান আজারবাইজানের বিখ্যাত একটি লোকগানের কয়েক লাইন আবৃত্তি করেন।

ইরান-আজারবাইজানকে বিভক্ত করা আরাস নদীকে নিয়ে রচিত গানটি। ইরানের দাবি, ওই গানে বিতর্কিত কয়েকটি লাইন আছে; যা দেশটির অখণ্ডতাবিরোধী। এরপরই এরদোয়ানের বক্তব্যের কঠোর প্রতিবাদ জানায় তেহরান।

লিখিত বক্তব্যে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেন, কঠোর নিন্দা জানানোর জন্য রাষ্ট্রদূত দেরয়া ওরসকে ডেকেছেন ইরানি সহকারী পররাষ্ট্রমন্ত্রী। বিবৃতিতে বলা হয়, ওরসের কাছে দ্রুত ব্যাখ্যা চাওয়া হয়েছে।

টুইট বার্তায় ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ দাবি করেছেন, এরদোয়ানের আবৃত্তি করা কবিতা ইরানের অখণ্ডতাকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

এদিকে এরদোয়ানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তোলায় ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে আঙ্কারা। শুক্রবার কূটনৈতিক সূত্র এ তথ্য জানিয়েছে। তুরস্ক এবং প্রেসিডেন্ট এরদোয়ানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগের নিন্দা জানাতে রাষ্ট্রদূত মোহাম্মদ ফারাজমান্দকে তলব করেছে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৈঠকে ইরানের অভিযোগ প্রত্যাখ্যান করে তুরস্ক। জোর দিয়ে বলেছে, তুরস্ক সম্পর্কিত কোনো ইস্যুতে ইরানের আপত্তির প্রতিক্রিয়া জানাতে, অন্যান্য উপায় থাকতে ইরানি পররাষ্ট্রমন্ত্রীর সামাজিকমাধ্যম টুইটারকে বেছে নেওয়া অগ্রহণযোগ্য।