স্কুলে হিজাব নিষিদ্ধের আইন বাতিল করল অস্ট্রিয়া

austria-scaled
❏ শনিবার, ডিসেম্বর ১২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ অস্ট্রিয়ায় স্কুলে ১০ বছরের কম বয়সি মেয়েদের হিজাব পরা নিষিদ্ধ ছিল। শুক্রবার ওই আইন বাতিলের পক্ষে রায় দিয়েছে দেশটির সাংবিধানিক আদালত। এর আগে উক্ত আইনের বিরুদ্ধে দুই শিশু ও তাদের পরিবার মামলা করে।

ডেইলি সাবাহ জানায়, অস্ট্রিয়ার পূর্ববর্তী জোট সরকার ২০১৯ সালের মে মাসে এ আইন করেছিল। দক্ষিণপন্থী ফ্রিডম পার্টির সঙ্গে মিলে সরকার গঠন করেছিল কনজারভেটিভ পিপলস পার্টি। তবে দুর্নীতির দায়ে কয়েকদিন পরেই পদত্যাগ করে ওই সরকার।

১০ বছরের নিচে মেয়েদের ওপর স্কার্ফ পরা নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সরকারের ভাষ্য ছিল, রাজনৈতিক ইসলাম থেকে মেয়েদের সুরক্ষার জন্য এ আইন করা হয়েছিল।

তবে গ্রিন পার্টিকে সঙ্গে নিয়ে আবার ক্ষমতায় আসা পিপলস পার্টি এ নিষেধাজ্ঞা ১৪ বছরের নিচের বয়সী মেয়েদের পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয়। পরবর্তীতে আদালতে সেই আইনের চ্যালেঞ্জ জানায় দুই শিশু এবং তাদের বাবা-মা। যাতে আইনটি তুলে নেওয়ার রায় দিল আদালত।

আদালতের রায়ে বলা হয়, ইসলাম ধর্মের মেয়েদের হিজাব পরা নিষিদ্ধ করার লক্ষ্যে ওই আইন করা হয়েছিল। যা অস্ট্রিয়ায় স্বাধীনভাবে ধর্ম পালনের অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। রায়ে আরো বলা হয়, ওই আইন মুসলিম মেয়েদের আচার আচরণের উপর বিধিনিষেধ আরোপের সুযোগ করে দিয়েছিল।

এদিকে অস্ট্রিয়ার মুসলিমদের সংগঠন ইসলামিক ফেইথ কমিউনিটি আদালতের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন