সংবাদ শিরোনাম

আড়াইহাজারে ১২ হাজার কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার,  চালক ও হেলপার আটকভূঞাপুরে খানাখন্দে ভরা ৮০০ মিটার সড়ক, দুর্ভোগে কয়েক গ্রামের লাখো মানুষকোটালীপাড়ায় ফের অগ্নিকান্ড, ৬টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাইজামালপুরে পৃথক দুর্ঘটনায় দুইজন নিহত টাঙ্গাইলে বাসের ধাক্কায় মাইক্রোবাসের ৮ যাত্রী আহতইশরাকের খালাসের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করল দুদকভারত কিছু ভ্যাকসিন বাংলাদেশকে উপহার দেবে : স্বাস্থ্যমন্ত্রীওয়ালটন ল্যাপটপ কিনে ১০০% ক্যাশব্যাক পেলেন ফ্রিল্যান্সার নাজমুলসিরাজগঞ্জে কাউন্সিলর হত্যা মামলায় আটক-১টাঙ্গাইলে কাউন্সিলর প্রার্থীর নির্বাচনী কেন্দ্র পুড়িয়ে দেওয়ার অভিযোগ

  • আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

স্কুলে হিজাব নিষিদ্ধের আইন বাতিল করল অস্ট্রিয়া

◷ ৯:৪৮ অপরাহ্ন ৷ শনিবার, ডিসেম্বর ১২, ২০২০ আন্তর্জাতিক
austria-scaled

আন্তর্জাতিক ডেস্কঃ অস্ট্রিয়ায় স্কুলে ১০ বছরের কম বয়সি মেয়েদের হিজাব পরা নিষিদ্ধ ছিল। শুক্রবার ওই আইন বাতিলের পক্ষে রায় দিয়েছে দেশটির সাংবিধানিক আদালত। এর আগে উক্ত আইনের বিরুদ্ধে দুই শিশু ও তাদের পরিবার মামলা করে।

ডেইলি সাবাহ জানায়, অস্ট্রিয়ার পূর্ববর্তী জোট সরকার ২০১৯ সালের মে মাসে এ আইন করেছিল। দক্ষিণপন্থী ফ্রিডম পার্টির সঙ্গে মিলে সরকার গঠন করেছিল কনজারভেটিভ পিপলস পার্টি। তবে দুর্নীতির দায়ে কয়েকদিন পরেই পদত্যাগ করে ওই সরকার।

১০ বছরের নিচে মেয়েদের ওপর স্কার্ফ পরা নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সরকারের ভাষ্য ছিল, রাজনৈতিক ইসলাম থেকে মেয়েদের সুরক্ষার জন্য এ আইন করা হয়েছিল।

তবে গ্রিন পার্টিকে সঙ্গে নিয়ে আবার ক্ষমতায় আসা পিপলস পার্টি এ নিষেধাজ্ঞা ১৪ বছরের নিচের বয়সী মেয়েদের পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয়। পরবর্তীতে আদালতে সেই আইনের চ্যালেঞ্জ জানায় দুই শিশু এবং তাদের বাবা-মা। যাতে আইনটি তুলে নেওয়ার রায় দিল আদালত।

আদালতের রায়ে বলা হয়, ইসলাম ধর্মের মেয়েদের হিজাব পরা নিষিদ্ধ করার লক্ষ্যে ওই আইন করা হয়েছিল। যা অস্ট্রিয়ায় স্বাধীনভাবে ধর্ম পালনের অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। রায়ে আরো বলা হয়, ওই আইন মুসলিম মেয়েদের আচার আচরণের উপর বিধিনিষেধ আরোপের সুযোগ করে দিয়েছিল।

এদিকে অস্ট্রিয়ার মুসলিমদের সংগঠন ইসলামিক ফেইথ কমিউনিটি আদালতের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।