• আজ বৃহস্পতিবার, ১০ আষাঢ়, ১৪২৮ ৷ ২৪ জুন, ২০২১ ৷

ভার্চুয়ালি নয়, আগের মতোই হবে বইমেলা

boimela
❏ রবিবার, ডিসেম্বর ১৩, ২০২০ ইতিহাস-ঐতিহ্য

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা মহামারির কারণে এবারের বইমেলা ভার্চুয়ালি করার চিন্তা ছিল। তবে শেষ পর্যন্ত সবার উপস্থিতিতে বইমেলা অনুষ্ঠিত হবে। তবে, বইমেলা শুরুর তারিখ বদলাতে পারে।

জানা যায়, দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে বর্তমান পরিস্থিতিতে অমর একুশে বইমেলা ২০২১ ভার্চুয়ালি না সরাসরি অনুষ্ঠিত হবে, এ নিয়ে দ্বিধায় পড়ে বাংলা একাডেমি। তাই বইমেলা ভার্চুয়ালি করার প্রস্তাব দেয় প্রতিষ্ঠানটি।

এ ঘোষণার পর সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানান কবি-লেখকরা। তারা সময় পরিবর্তন করে শারীরিক উপস্থিতিতেই বইমেলা আয়োজনের আহ্বান জানান।

সেই সূত্র ধরে আজ রোববার (১৩ ডিসেম্বর) বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে প্রকাশকদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় নতুন করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ।

সভা শেষে জানানো হয়, ভার্চুয়ালি নয়; শারীরিক উপস্থিতিতেই এবারের অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হবে। আগের মতো ফেব্রুয়ারি মাসে এ মেলা অনুষ্ঠিত হবে না। পরবর্তীতে মেলার সময়সূচি জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয় বইমেলা। আসন্ন বইমেলার স্টল বরাদ্দের শেষ সময় ছিল ৭ ডিসেম্বর। এই সময়ের মধ্যে মাত্র ৮৬ জন স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ চেয়ে আবেদন করেন।

কিন্তু প্রকাশনার সঙ্গে জড়িত দুই সমিতি ‘বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি’ও ‘বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি’র কেউই স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দ চেয়ে আবেদন করেননি।

এই বিভাগ থেকে আরও পড়ুন :
mujib ঐতিহাসিক ছয় দফা দিবস আজ

❏ সোমবার, জুন ৭, ২০২১

শুরু হলো ভাষার মাস

❏ সোমবার, ফেব্রুয়ারী ১, ২০২১

বাংলাদেশের ৬৪ জেলা bangladesh ৬৪ জেলার নামকরণের সংক্ষিপ্ত ইতিহাস

❏ শনিবার, ডিসেম্বর ১৯, ২০২০

nur শহীদ নূর হোসেন দিবস আজ

❏ মঙ্গলবার, নভেম্বর ১০, ২০২০