করোনা পজিটিভ যাত্রী পরিবহন, এয়ার এশিয়াকে লাখ টাকা জরিমানা

AirAsia
❏ রবিবার, ডিসেম্বর ১৩, ২০২০ ঢাকা

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ মালয়েশিয়া থেকে করোনা পজিটিভ এক যাত্রীকে বহন করে ঢাকায় নিয়ে আসায় জরিমানা করা হয়েছে এয়ার এশিয়া এয়ারলাইন্সকে। করোনামুক্ত সনদ ছাড়া যাত্রী পরিবহন সম্পূর্ণ নিষেধ থাকলেও এয়ারলাইন্সটি সে নির্দেশনা উপেক্ষা করায় লাখ টাকা জরিমানা করা হয়।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আহমেদ জামিল এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, করোনা পজিটিভ সনদ নিয়ে ওই যাত্রীকে এয়ারলাইন্স কর্তৃপক্ষ কীভাবে নিয়ে এলো সে বিষয়ে কেউ সুস্পষ্ট উত্তর দিতে পারেননি। তবে এয়ারলাইন্স কর্তৃপক্ষ তাদের ভুল স্বীকার করেছে।

জানা গেছে, শনিবার (১২ ডিসেম্বর) রাত ১১টা ৫৬ মিনিটে মালয়েশিয়ার কুয়ালামপুর থেকে এয়ার এশিয়া এয়ারলাইন্সযোগে ওই প্রবাসী কর্মী (করোনা পজিটিভ রোগী) নিয়ে দেশে ফেরেন। লেখাপড়া তেমন জানেন না। যাত্রীদের সঙ্গে আলাপকালে জানতে পারেন তিনি করোনা পজিটিভ।

তিনি মালয়েশিয়ার একটি ল্যাবরেটরি থেকে পরীক্ষা করিয়ে সনদ নিলেও তাতে কী লেখা রয়েছে তা জানতে পারেননি। কুয়ালালামপুর বিমানবন্দরে ইমিগ্রেশন ও বোর্ডিং পাস নেয়ার সময় কেউ কিছু বলেনি। এয়ারলাইন্সের কেউও সনদ দেখতে চাননি। তাই তিনি চলে এসেছেন।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় আটটি ফ্লাইটের ২৩ জন যাত্রীকে আশকোনা হজ ক্যাম্পের কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয়েছে।

২৩ যাত্রীর মধ্যে দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের (ইকে৫০২) একজন, দোহা থেকে কিউআর৬৪০ ফ্লাইটের দু’জন, কুয়ালালামপুর থেকে বিমানের বিজি০৮৭ ফ্লাইটের একজন, রিয়াদ থেকে বিজি৪০৪০ ফ্লাইটের ১০ জন, দোহা থেকে কিউআর৬৩৮ ফ্লাইটের একজন, রিয়াদ থেকে সৌদি এয়ারলাইন্সের (এসবি-৮০৪) একজন, জেদ্দা থেকে এসবি-৮০২০ ফ্লাইটের চারজন ও শারজাহ থেকে জি-৯৫১৭ ফ্লাইটের তিনজন রয়েছেন।