🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৯ ডিসেম্বর, ২০২১ ৷

মরনোত্তর সামরিক পদক পেলেন ইরানের পরমাণু বিজ্ঞানী ফাখরিজাদে

iran
❏ সোমবার, ডিসেম্বর ১৪, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ সম্প্রতি সন্ত্রাসী হামলায় শহীদ শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে’কে মরনোত্তর সামরিক পদকে ভূষিত করেছেন ইরানের সর্বোচ্চ নেতা ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

পার্সটুডের খবরে বলা হয়, ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি রোববার ফাখরিজাদে’র বাসভবনে গিয়ে তার পরিবারের কাছে সর্বোচ্চ নেতার স্বাক্ষরিত ‘ফার্স্ট ক্লাস অর্ডার অব নাসর (বিজয়)’ পদক হস্তান্তর করেন।

এ সময় জেনারেল বাকেরি বলেন, ইসলামি বিপ্লব এবং ইরানের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে এই পদক প্রদান করা হলো। পদক প্রদানের সময় ইরানের শীর্ষস্থানীয় কয়েকজন সামরিক কমান্ডার জেনারেল বাকেরিকে সঙ্গ দিচ্ছিলেন।

তিনি আরও বলেন, সেনাবাহিনীকে সহযোগিতা এবং লজিস্টিক অবদানের স্বীকৃতি হিসাবে এটি সেনাবাহিনীর পক্ষ থেকে প্রদত্ত সর্বোচ্চ পদক। ফাখরিজাদে শহীদ হওয়ার পর ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি তাকে উপ প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অভিহিত করেছিলেন।

ফাখরিজাদে’র পরিবারের কাছে সামরিক পদক হস্তান্তর অনুষ্ঠানে জেনারেল বাকেরি আরো বলেন, উপযুক্ত সময় ও স্থানে এই শীর্ষ পরমাণু বিজ্ঞানী হত্যার প্রতিশোধ নেয়া হবে। বড় শয়তান আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল যেন জেনে রাখে ইরান তার শীর্ষ পরমাণু বিজ্ঞানী হত্যার প্রতিশোধ নেবেই।

উল্লেখ্য গতমাসের শেষদিকে ইরানের রাজধানী তেহরানের অদূরে এক সন্ত্রাসী হামলায় ফাখরিজাদে নিহত হন। এই পাশবিক হত্যাকাণ্ডের জন্য ইহুদিবাদী ইসরাইলকে দায়ী করেছে তেহরান।