শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে প্রথম প্রহরে ইবিতে মোমবাতি প্রজ্বলন

◷ ১:৫৩ অপরাহ্ন ৷ সোমবার, ডিসেম্বর ১৪, ২০২০ শিক্ষাঙ্গন
islami

ইবি প্রতিনিধিঃ শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। সোমবার (১৪ ডিসেম্বর) দিবসের প্রথম প্রহরে (রাত বারোটা এক মিনিটে) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার ও মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে এ কর্মসূচি পালন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের নেতৃত্বে এ কর্মসূচি পালন করেন প্রশাসন। এসময় সেখানে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২০ উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে মোমবাতি প্রজ্বলন অনুষ্ঠিত হয়। মোমবাতি প্রজ্বলন শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২০ উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেনের উপস্থাপনায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান সংক্ষিপ্ত বক্তব্যে দেন।

এসময় তিনি বলেন, বাঙ্গালী জাতিকে মেধাশূন্য করতে রাতের আধারে একেরপর এক বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে। এ ক্ষতি পূরণ হওয়ার নয়। বুদ্ধিজীবীদের আত্মত্যাগের বিনিময়ে আমরা ডিসেম্বরে বিজয় অর্জন করলেও বর্তমানে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধীরা মাথাচাড়া দিয়ে উঠেছে। সময় এসেছে বঙ্গবন্ধুর সেই বক্তব্যকে স্বরণ করে ঘরে ঘরে প্রতিরোধ গড়ে তোলার।