সংবাদ শিরোনাম

আড়াইহাজারে ১২ হাজার কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার,  চালক ও হেলপার আটকভূঞাপুরে খানাখন্দে ভরা ৮০০ মিটার সড়ক, দুর্ভোগে কয়েক গ্রামের লাখো মানুষকোটালীপাড়ায় ফের অগ্নিকান্ড, ৬টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাইজামালপুরে পৃথক দুর্ঘটনায় দুইজন নিহত টাঙ্গাইলে বাসের ধাক্কায় মাইক্রোবাসের ৮ যাত্রী আহতইশরাকের খালাসের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করল দুদকভারত কিছু ভ্যাকসিন বাংলাদেশকে উপহার দেবে : স্বাস্থ্যমন্ত্রীওয়ালটন ল্যাপটপ কিনে ১০০% ক্যাশব্যাক পেলেন ফ্রিল্যান্সার নাজমুলসিরাজগঞ্জে কাউন্সিলর হত্যা মামলায় আটক-১টাঙ্গাইলে কাউন্সিলর প্রার্থীর নির্বাচনী কেন্দ্র পুড়িয়ে দেওয়ার অভিযোগ

  • আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় আফ্রিকার দেশ ইসোয়াতিনির প্রধানমন্ত্রীর মৃত্যু

◷ ২:১০ অপরাহ্ন ৷ সোমবার, ডিসেম্বর ১৪, ২০২০ আন্তর্জাতিক
isotini

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ ইসোয়াতিনির প্রধানমন্ত্রী অ্যামব্রোস দিলামনি মারা গেছেন। রোববার দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর। এক মাস আগে তার করোনা ধরা পড়ে। করোনায় আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে ভর্তি হন তিনি। ২০১৮ সালে দেশটির প্রধানমন্ত্রী হন সাবেক এ ব্যাংকার।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকান স্থলবেষ্টিত ছোট দেশ ইসোয়াতিনি। ক্ষুদ্র অর্থনীতি দেশ ইসোয়াতিনি একসময় সোয়াজিল্যান্ড নামে পরিচিত ছিল। এইচআইভি, যক্ষ্মাসহ নানা রোগে জর্জরিত দেশটির মানুষ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সেখানে এ পর্যন্ত রেকর্ড সংখ্যক ৬ হাজার ৭৭৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১২৭ জনের।

আয়তনে মাত্র ২০০ কিলোমিটারের দেশ ইসোয়াতিনির সীমান্তের তিন দিকে আছে দক্ষিণ আফ্রিকা ও একদিকে মোজাম্বিক। জনসংখ্যা ১০ লাখের মতো। ১৯০৩ থেকে ১৯৬৭ পর্যন্ত সোয়াজিল্যান্ড ছিল ব্রিটিশদের আশ্রিত রাজ্য। ১৯৬৮ সালে স্বাধীনতা পেলে কৃষ্ণাঙ্গ রাজা সবুঝা রাজত্ব হাতে নেন।