দেশে মুক্তচিন্তা ও বাক-স্বাধীনতা হত্যা করা হচ্ছে: মির্জা ফখরুল

◷ ৩:৫২ অপরাহ্ন ৷ সোমবার, ডিসেম্বর ১৪, ২০২০ জাতীয়
fokrul

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শহীদ বুদ্ধিজীবীরা মুক্তচিন্তার বাংলাদেশ নির্মাণ করতে চেয়েছিলেন কিন্তু আজও এ দেশে মুক্তচিন্তা ও বাক-স্বাধীনতাকে হত্যা করা হচ্ছে।

সোমবার শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এসব কথা বলেন ফখরুল।

বিএনপির মহাসচিব বলেন, ‘বাংলাদেশকে মেধাশূন্য করার জন্য পাকিস্তানিরা পরিকল্পনা করেছিল, যে পরিকল্পনার অংশ হিসেবে ১৪ ডিসেম্বর বিশিষ্ট, বরেণ্য, মেধাবী বুদ্ধিজীবীদের হত্যা করেছে। বুদ্ধিজীবীরা গণতান্ত্রিক, মুক্তবুদ্ধির বাংলাদেশ নির্মাণ করতে চেয়েছিলেন। সেই বাংলাদেশে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে, বাক্‌স্বাধীনতা ও ভিন্নমত পোষণের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘যে মুক্তিযুদ্ধের ঘোষণা দিয়েছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং যে গণতন্ত্রকে মুক্ত করেছিলেন দেশনেত্রী খালেদা জিয়া, সেই মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করা হয়েছে।’

মির্জা ফখরুল বলেন, আমরা অবিলম্বে বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি চাই। আমরা মুক্তিযোদ্ধাদের কথা বলার স্বাধীনতা চাই। আমরা আজ শপথগ্রহণ করতে চাই, আমরা একাত্তরের স্বাধীনতার চেতনা পুনরুদ্ধার করব ইনশাআল্লাহ।

এসময় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।