সংবাদ শিরোনাম

সিটি ব্যাংকের স্থানান্তরিত গুলশান শাখার উদ্বোধনমেয়াদ উত্তীর্ণ বিএনপির কমিটি বাতিলের দাবিতে জামালপুরে ঝাড়ু হাতে বিক্ষোভচট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে হস্তক্ষেপ করবে না সরকার: কাদেররংপুরে ছাত্রীনিবাস থেকে কলেজ ছাত্রীর মরদেহ উদ্ধারকক্সবাজারে ভুয়া ফেসবুক আইডি খুলে অপপ্রচার, চলছে ভয়ংকর ব্ল্যাকমেইলওশাহজালালে জাল ভিসায় যুক্তরাজ্য যাওয়ার চেষ্টা, ভারতীয় নাগরিক আটক৪-৫ দিনের মধ্যে দেশের সব জেলায় ভ্যাকসিন যাবে: পাপনব্রাজিলে প্লেন বিধ্বস্ত, সভাপতিসহ ৪ ফুটবলার নিহতকথায় নয় কাজে দক্ষ হতে হবে: কুষ্টিয়ার এসপিকে হাইকোর্টদল থেকে বহিষ্কার নেপালের প্রধানমন্ত্রী ওলি

  • আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

দুই বছর পর ইসরাইলে রাষ্ট্রদূত নিয়োগ দিল তুরস্ক

◷ ৫:৩৬ অপরাহ্ন ৷ সোমবার, ডিসেম্বর ১৪, ২০২০ আন্তর্জাতিক
turkey

আন্তর্জাতিক ডেস্কঃ ২০১৮ সালে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থান্তরের প্রতিবাদে ইসরায়েল থেকে রাষ্ট্রদূত সরিয়ে নিয়েছিল তুরস্ক। এ ঘটনার দুই বছর পর ইসরায়েলে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিল তুরস্ক। নিয়োগপ্রাপ্ত নতুন রাষ্ট্রদূতের নাম ইউফুক উলুতাস (৪০)।

যুক্তরাষ্ট্রে সদ্য বিজয়ী প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের জন্য তুরস্ক ইসরায়েলে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিল বলে ওয়াশিংটনভিত্তিক গণমাধ্যম আল মনিটর জানিয়েছে।

প্রতিবেদনে উলুতাসকে খুবই মার্জিত, অত্যন্ত বুদ্ধিমান এবং ঘোর ফিলিস্তিনপন্থী বলে অভিহিত করা হয়েছে। জেরুজালেম বিশ্ববিদ্যালয়ে হিব্রু এবং মধ্যপ্রাচ্য রাজনীতি নিয়ে পড়াশোনা করেছেন তিনি। ইসরাইলের আঞ্চলিক প্রতিপক্ষ ইরান বিষয়েও বিশেষজ্ঞ উলুতাস। তবে কূটনৈতিক হিসেবে তার পূর্বের কোনো অভিজ্ঞতা নেই।

ইসরাইলের সঙ্গে তুরস্ক প্রথম কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে ২০১০ সালে। ওই সময় অবরুদ্ধ গাজার জলপথে ইসরাইলের দশক পুরনো অবরোধ প্রত্যাখ্যান করে ফিলিস্তিনিদের ত্রাণ সহায়তা দিতে যায় তুরস্কের মানবাধিকারকর্মীরা। তাদের বহনকারী জাহাজে হামলা চালায় ইসরাইলি কমান্ডো। এতে ফিলিস্তিনপন্থী ১০ তুর্কি মানবাধিকারকর্মী নিহত হয়।

২০১৬ সালে তুরস্ক এবং ইসরাইলের মধ্যে আবারও সম্পর্ক পুনস্থাপন হয়। কিন্তু ২০১৮ সালে মার্কিন দূতাবাস স্থনান্তরের পর দু’দেশের সম্পর্কের অবনতি ঘটে।

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করেছে আরব দেশ- বাহরাইন, মরক্কো, সুদান এবং সংযুক্ত আরব আমিরাত। এরপরই উলুতাসকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিল তুরস্ক।