• আজ মঙ্গলবার, ১৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩ আগস্ট, ২০২১ ৷

বিলবোর্ডে বঙ্গবন্ধুর নামের বানানে ভুল, ক্যাম্পাসে তোলপাড়

mujibur
❏ সোমবার, ডিসেম্বর ১৪, ২০২০ শিক্ষাঙ্গন

ইবি প্রতিনিধিঃ ভুলের মধ্যেই যেন ডুবে আছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে বিলবোর্ড ও ডেস্ক ক্যালেন্ডারে তার নামের বানান ভুল পরিলক্ষিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ডেস্ক ক্যালেন্ডারে বঙ্গবন্ধু, শেখ হাসিনা, শেখ রাসেলের নামের বানানে ভুলের রেষ না কাটতেই এবার প্রধান ফটকের সামনে বিলবোর্ডেও বঙ্গবন্ধুর নামের বানানে ভুল। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে স্থাপিত ঐ বোর্ডে বঙ্গবন্ধুর নামে ‘মুজিবুর’র স্থলে ‘মজিবুর’ লেখা প্রত্যক্ষ করা গেছে।

সোমবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যার দিকে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। পাশাপাশি এ কাজের সাথে সংশ্লিষ্টদের শনাক্ত করে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন।

রেজাউল শিমুল নামের এক শিক্ষার্থী বলেন, প্রকাশ্যে এমন ভুল শাস্তিযোগ্য। বঙ্গবন্ধুর চেতনা যারা ধারণ করে তাদের কাছে এমন ভুল মেনে নেওয়া কষ্টকর। এমন জঘন্য ভুলের শাস্তি প্রয়োজন।

সোহেল রানা নামের আরেক শিক্ষার্থী বলেন, জাতির পিতাকে নিয়ে প্রতিনিয়ত এমন ভুল ক্ষমার অযোগ্য। এদের শাস্তির দাবি জানাচ্ছি এবং যারা প্রতিনিয়ত এমন করছে তাদের অতীত ইতিহাস তদন্তের দাবি জানাচ্ছি।

আবু রেজা নামের আরেক শিক্ষার্থী বলেন, ডিজাইন থেকে শুরু করে প্রিন্ট হয়ে এখানে লাগানো পর্যন্ত সংশ্লিষ্টদের কারো চোখে পড়েনি?

নাম প্রকাশ না করা শর্তে এক শিক্ষার্থী বলেন, এসব কাজের জন্য কমিটি থাকে। কমিটির খামখেয়ালীপনা ও দায়িত্বে অবহেলার দরুন বারবার বঙ্গবন্ধুর নামের বানান ভুল করে তাকে অসম্মান করা হচ্ছে। এটা কোনভাবেই মেনে নেওয়া যায় না। এ কাজে সংশ্লিষ্টদের কঠিন শাস্তি দাবি করছি।

বিষয়টি দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজরে আসে। পরে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে আনসার সদস্যদের সহযোগীতায় বিলবোর্ডটি সরিয়ে ফেলা হয়।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন