• আজ মঙ্গলবার, ১৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩ আগস্ট, ২০২১ ৷

ফসলের মাঠে বাংলাদেশের প্রতিচ্ছবি

bangobandhu
❏ সোমবার, ডিসেম্বর ১৪, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় ফসলের মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এঁকেছেন এক কৃষক। রবি শস্য দিয়ে আঁকা হয়েছে এই শিল্পকর্ম। এটি দেখতে বিভিন্ন এলাকা থেকে মানুষ ভিড় জমাচ্ছেন কৃষক আব্দল কাদিরের ক্ষেতে।

গত ১ ডিসেম্বর ৩৩ শতক জমিতে পাড়াখালবলা বন্ধুমহল ক্লাবের সদস্যদের নিয়ে আব্দুল কাদির এঁকেছেন বঙ্গবন্ধু, স্মৃতিসৌধ, জাতীয় ফুল শাপলা আর আওয়ামী লীগের প্রতীক নৌকার প্রতিকৃতি। দিন যত যাচ্ছে, চারা বড় হওয়ার সঙ্গে সঙ্গে আরও উজ্জ্বল হয়ে উঠছে এ দৃশ্য।

কৃষক আব্দুল কাদির জানান, পাড়াখালবলা গ্রামের ৩৫ যুবক মিলে গড়ে তুলেছেন ‘বন্ধুমহল ডিজিটাল ক্লাব’। ওই ক্লাবের সদস্যদের সহায়তায় কৃষিক্ষেত্রে ডিজিটাল আইডিয়া কাজে লাগানোর জন্য ৩৩ শতক জমিতে বারি-১৪ সরিষা ও লালশাকের বীজ বোনেন।

তিনি বলেন, বছরের অন্য সময় জমি চাষ করে আর্থিকভাবে লাভবান হই। তবে, এবার জাতির পিতার চেতনাকে সবার মাঝে ছড়িয়ে দিতেই আমার এই প্রয়াস। একে আর্থিক লাভ না হলেও মানসিক তৃপ্তি অনেক।

বন্ধুমহল পাড়া খালবালা ডিজিটাল ক্লাবের সাধারণ সম্পাদক নাইমুল ইসলাম বলেন, আবদুল কাদির পেশায় কৃষক। তিনি ক্লাবের উপদেষ্টাও। তিনি একজন সৃজনশীল মানুষ, বিভিন্ন সময় সবজির খেতে শিল্পকর্ম ফুটিয়ে তোলেন। এ বছর তাঁর মাধ্যমে সবজিখেতে জাতির পিতার মুখ ও এক টুকরো বাংলাদেশকে ফুটিয়ে তুলেছেন ক্লাবের তরুণেরা। এটি মুজিব বর্ষের জাতির পিতার প্রতি তাঁদের শ্রদ্ধা প্রদর্শন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন