করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু দেখল বিশ্ব

corona

আন্তর্জাতিক ডেস্কঃ মহামারি করোনা ভাইরাসের প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। এ মহামারির শুরু থেকে গত ১১ মাসে প্রথমবারের মতো একদিনে ১৩ হাজারের বেশি মৃত্যু ঘটেছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ১৬ লাখ ৫৫ হাজার।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট সাত কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৮০৬ জন এবং মৃত্যু হয়েছে ১৬ লাখ ৫৫ হাজার ৪৪ জনের। আর সুস্থ হয়েছেন পাঁচ কোটি ২৩ লাখ ৬৩ হাজার ১০ জন।

গত ২৪ ঘণ্টায় শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন রেকর্ড ৩ হাজার ৩শ’ মানুষ। সোয়া দু’লাখের বেশি দৈনিক সংক্রমণে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা পৌনে দু’কোটি ছুঁই ছুঁই।

দিনের দ্বিতীয় সর্বোচ্চ প্রায় ১ হাজার মৃত্যু হয়েছে ব্রাজিলে। দেশটিতে মোট প্রাণহানি ১ লাখ ৮৪ হাজারের মতো। দৈনিক প্রাণহানি ৬শ’ থেকে সাড়ে ৭শ’ ছিল জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, পোল্যান্ড ও রাশিয়ায়।

এদিন রেকর্ড আড়াইশ’ মৃত্যু দেখেছে তুরস্ক। দৈনিক মৃত্যু কিছুটা কমেছে ভারত, ফ্রান্স ও ইরানে। যদিও করোনায় মৃত্যুতে তৃতীয় শীর্ষ দেশ ভারতে, এ পর্যন্ত ১ লাখ ৪৫ হাজারের মতো মানুষ মারা গেছেন। মেক্সিকোতে এ সংখ্যা ১ লাখ ১৬ হাজারের মতো।

উএল্লহ গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

◷ ১১:৩২ পূর্বাহ্ন ৷ বৃহস্পতিবার, ডিসেম্বর ১৭, ২০২০ আন্তর্জাতিক