৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ চালু

৪:৫০ অপরাহ্ন | বৃহস্পতিবার, ডিসেম্বর ১৭, ২০২০ রংপুর
train

সাইফুল ইসলাম মুকুল, রংপুর ব্যুরোঃ দীর্ঘ ৫৫ বছর পর নীলফামারীর চিলাহাটির সঙ্গে ভারতের হলদিবাড়ীর রেল যোগাযোগ আবারও চালু হলো। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে এ রেলপথ উদ্বোধন করেন।

চিলাহাটি-হলদিবাড়ী রেললাইন উদ্বোধনের মধ্যে দিয়ে চিলাহাটি থেকে আজ একটি মালবাহী ট্রেন হলদিবাড়ী যাবে এবং এখন থেকে এই রুটে শুধুমাত্র মালবাহী ট্রেন চলাচল করবে বলে জানানো হয়।

এছাড়া, আগামী বছরের ২৬ মার্চ থেকে এই রুট ব্যবহার করে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেন চালানোর বিষয়ে পরিকল্পনা রয়েছে বাংলাদেশ রেলওয়ের। চিলাহাটি থেকে আজ একটি মালবাহী ট্রেন হলদিবাড়ী যাবে এবং এখন থেকে এই রুটে শুধুমাত্র মালবাহী ট্রেন চলাচল করবে

এদিকে, ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পর চিলাহাটি হতে হলদিবাড়ী পর্যন্ত রেল লিংকটি বন্ধ হওয়ায় দুই দেশের বিশাল জনগোষ্ঠী রেলওয়ে সেবা হতে বঞ্চিত হয় এবং ব্যবসা-বাণিজ্যে ক্রমান্বয়ে পিছিয়ে পড়ে।

বর্তমান সরকার আন্তঃ আঞ্চলিক যোগাযোগ জোরদারকরণের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য ও পর্যটন খাতের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এই রেল লাইনটি চালু করা হলো।

বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ৭টি ইন্টারচেঞ্জ পয়েন্ট এর মধ্যে ৪টিতে রেলওয়ে সংযোগ স্থাপিত হয়েছে। এখন থেকে ৫ম ইন্টারচেঞ্জ পয়েন্ট হিসেবে চিলাহাটি-হলদিবাড়ী রেলসংযোগটি যুক্ত হলো।