দ্বিতীয় টিকা হিসেবে যুক্তরাষ্ট্রে অনুমোদন পেতে যাচ্ছে মডার্না

◷ ১২:১০ অপরাহ্ন ৷ শুক্রবার, ডিসেম্বর ১৮, ২০২০ আন্তর্জাতিক
mordana

আন্তর্জাতিক ডেস্কঃ ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনা টিকা অনুমোদনের পর এবার মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার আবিষ্কৃত টিকারও অনুমোদন দিতে যাচ্ছে দেশটি। ইতোমধ্যে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের সরকারি উপদেষ্টা প্যানেল। এখন শুধু মাত্র আনুষ্ঠানিকতা বাকি।

আশা করা হচ্ছে, শুক্রবারের মধ্যেই টিকাটির অনুমোদন দেবে যুক্তরাষ্ট্র। আগামী সোম বা মঙ্গলবারের মধ্যে দেশটিতে মডার্নার টিকা প্রয়োগ শুরু হবে।

মডার্নার টিকার অনুমোদনের বিষয়ে উপদেষ্টা কমিটির ভোটাভুটিতে ২০ জন বিশেষজ্ঞ ভোট দেন। তারা সবাই টিকাটির ব্যবহারে অনুমোদন দেওয়ার সুপারিশ করেন। তাদের মতে, ১৮ ও এর চেয়ে বেশি বয়সীদের জন্য টিকাটি ঝুঁকিপূর্ণ না।

এর আগে মডার্না তাদের এ টিকার কার্যকারিতা ৯৪ শতাংশ বলে ঘোষণা করে। অনুমোদনের পর মার্কিন প্রতিষ্ঠানটি থেকে ২০০ মিলিয়ন ডোজ টিকা কিনছে যুক্তরাষ্ট্র সরকার। অনুমোদন পেলে সঙ্গে সঙ্গে ৬ মিলিয়ন ডোজ সরবরাহ করবে সংস্থাটি।

ফাইজার ও মডার্নার তৈরি করোনা টিকার বৈশিষ্ট্য অনেকটাই একইরকম। তবে কয়েকটি মূল পার্থক্য রয়েছে। বিশেষ করে মডার্নার টিকাটির সংক্ষরণে অতিরিক্ত ঠান্ডার প্রয়োজন নেই। সাধারণ ফ্রিজে সংরক্ষণ করা যাবে। এটি স্থানীয় সম্প্রদায়ের জন্য আরও সহজলভ্য বলে সংস্থাটি দাবি করেছে।

আর বায়োএনটেকের টিকা সংরক্ষণের জন্য বিশেষ ধরণের রেফ্রিজারেটর লাগবে। এটি মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াল কিংবা মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় সংরক্ষণ করা লাগবে।

উল্লেখ্য করোনায় ধুকছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৩০ হাজার ৯৮২ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ কোটি ৭৬ লাখ ২৬ হাজার ৭৭০ জনে দাঁড়িয়েছে।

নতুন করে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ২৭৭ জন। এ নিয়ে প্রাণহানি বেড়ে ৩ লাখ ১৭ হাজার ৯২৮ জনে ঠেকেছে। অপরদিকে, সংক্রমণের তুলনায় কম হলেও গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১ লাখ ২০ হাজার ভুক্তভোগী। এতে করে সুস্থতার সংখ্যা ১ কোটি ২ লাখ ৯১ হাজার ৫৭ জনে পৌঁছেছে।