আবারও সার্জিকাল স্ট্রাইক করতে পারে ভারত, আশঙ্কা পাক পররাষ্ট্র মন্ত্রীর

৮:১৭ পূর্বাহ্ন | শনিবার, ডিসেম্বর ১৯, ২০২০ আন্তর্জাতিক
Pakistan news

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির আশঙ্কা ফের ভারত পাকিস্তানের ওপর হামলা চালাতে পারে। এমনই আশঙ্কার কথা এদিন জানিয়েছেন কুরেশি।

সংযুক্ত আরব আমিরশাহীতে এক প্রশাসনিক সফরে গিয়েছেন কুরেশি। শুক্রবার আবু ধাবিতে এক সাংবাদিক সম্মেলনে কুরেশি বলেন ভারত পাকিস্তানের ওপর ফের সার্জিকাল স্ট্রাইক করার চেষ্টা চালাচ্ছে। ভারত নিজে যেহেতু একাধিক অভ্যন্তরীণ সমস্যায় ভুগছে, তাই সেদিক থেকে নজর ঘোরাতে এই সার্জিকাল স্ট্রাইক চালাতে পারে ভারত।

পাক সংবাদপত্র ‘দ্য ডন’ কুরেশির উদ্ধৃতি উল্লেখ করে এই প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে কুরেশি বলেছেন পাক গোয়েন্দা সূত্রে খবর ভারত ফের সার্জিকাল স্ট্রাইক চালাতে পারে। এজন্য ভারত নিজের বন্ধু রাষ্ট্রগুলির কাছ থেকে সমর্থন আদায়ের চেষ্টা চালাচ্ছে।

ভারতে চলা কৃষক বিক্ষোভের কথা উল্লেখ করে পাক বিদেশমন্ত্রী জানিয়েছেন মোদী সরকার বেশ চাপে রয়েছে। সেদিক থেকে নজর ঘোরাতেই এই উদ্যোগ নিতে পারে ভারত সরকার বলে আশঙ্কা তাঁর।

প্রসঙ্গত, ২০১৬ তে পাক সীমান্তের ১৫ কিলোমিটার ভিতর ঢুকে এক গোপন অভিযানে পাক সেনা ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছিল ভারতীয় সেনা। সেই অভিযানই সার্জিক্যাল স্ট্রাইক নামে পরিচিত। ভোর সাড়ে ৩টে কেই সঠিক সময় বলে মনে করেন তাঁরা। তাই ওই সময় অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সীমান্ত পেরিয়ে অভিযানে ২৯ জন জঙ্গিকে খতম করে সেনাবাহিনী। উরি হামলায় ১৭ সেনার শহিদের পরই সার্জিকাল স্ট্রাইকের নির্দেশ দেন প্রধানমন্ত্রী৷

আন্তর্জাতিক সীমান্তের ৫০০ মিটার থেকে ৩কিলোমিটার পর্যন্ত এলাকায় হামলা চালায় ভারচতীয় কমান্ডোরা৷ মোট ৫ ঘণ্টার অপারেশন চলে৷ ALH ধ্রুব হেলিকপ্টারে কমান্ডোদের সীমান্তের ওপারে নামানো হয়৷ পরবর্তীকালে প্রকাশিত একটি বইতে জানা যায় উরি হামলায় সম্মুখীন হওয়া কমান্ডোদের এই মিশনে নেওয়া হয়। গোটা সার্জিকাল স্ট্রাইকের তদারকি ও নজরদারিতে ছিলেন ভারতের  তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও সেনা প্রধান দলবীর সিং৷