ভারতের লজ্জার রেকর্ড: মাত্র ৩৬ রানে অলআউট

১:১১ অপরাহ্ন | শনিবার, ডিসেম্বর ১৯, ২০২০ খেলা
কোহলি

স্পোর্টস আপডেট ডেস্ক- অ্যাডিলেডে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে গেছে সফরকারী ভারত।

দিবারাত্রির এই টেস্টের তৃতীয় দিন ৬২ রানে এগিয়ে থেকে ইনিংস শুরু করেছিল সফরকারীরা। শুক্রবার নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৯ রান করে দিনের খেলা শেষ করে ভারত।

শনিবার দিনের শুরুতে হাতে ছিল ৯ উইকেট এবং ক্রিজে ছিলেন ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ও যশপ্রীত বুমরা। ব্যক্তিগত ২ রানে বোলার কামিন্সের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন বুমরাহ।

এরপর থেকেই অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড ও প্যাট কামিন্সের বোলিং তোপে দিশেহারা হয়ে পড়ে বিরাট কোহলিরা। একের পর এক উইকেট হারিয়ে ৩৬ রানে অলআউট হয়ে যায় তারা। এর ফলে প্রথম টেস্টে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য এখন মাত্র ৯০ রানের।

টেস্টের তৃতীয় দিন মাত্র ৮ রান দিয়ে ৫ উইকেট শিকার করে নিয়েছেন জশ হ্যাজলউড। আর ২১ রানে ৪ উইকেট তুলে নেন টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা প্যাট কামিন্স।

প্রথম ইনিংসে ২৪৪ রানে অলআউট হয় ভারত। জবাবে ব্যাটিং করতে নেমে অস্ট্রেলিয়া ১৯১ রানে গুটিয়ে গেলে প্রথম ইনিংসে ৫৩ রানের লিড পায় ভারত।

উল্লেখ্য, টেস্ট ইতিহাসে সর্বনিম্ন ২৬ রানে অলআউট হওয়ার লজ্জাজনক রেকর্ড রয়েছে নিউজিল্যান্ডের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬ রানে অলআইউ হয়ে এবার সেই তালিকায় দ্বিতীয় স্থান হলো ভারতের। আর সাথে যোগ হয়ে গেল নিজেদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ডও।

এর আগে ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে এক ইনিংসে সবচেয়ে কম রানে (৪২) অলআউট হওয়ার রেকর্ড ছিল ভারতের।