সিরিয়াল রেপিস্টকে ৮৯৭ বছরের কারাদণ্ড দিল যুক্তরাষ্ট্রের আদালত

◷ ৯:৫৮ অপরাহ্ন ৷ শনিবার, ডিসেম্বর ১৯, ২০২০ আন্তর্জাতিক
rapist

আন্তর্জাতিক ডেস্কঃ গ্রেপ্তারের ১৫ বছর পর ৯ নারীকে ধর্ষণ ও ৪৬টি গুরুতর অভিযোগের ভিত্তিতে রয় চার্লস ওয়ালার নামে এক ‘সিরিয়াল রেপিস্ট’কে ৮৯৭ বছরের কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। ঘটনাটি ঘটেছে ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টো শহরে।

সামাজিক গণমাধ্যমে এই সাজার খবর প্রকাশিত হওয়ার পর থেকেই আলোচনা চলছে। একজন অপরাধীর এত বছরের সাজার কথা সবাইকে অবাক করে দিয়েছে। সাজার অংক দেখে কেউ কেউ ওই অপরাধীর নৃশংসতা বোঝার চেষ্টা করছেন।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল বলছে, ১৫ বছর আগে গ্রেপ্তার করা হয়েছিল কুখ্যাত সিরিয়াল রেপিস্ট ৪৫ বছর বয়সী রয় চার্লস ওয়ালারকে। তার বিরুদ্ধে ১৯৯১ সাল থেকে ২০০৬ সালের মধ্যে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকায় ৯ জন নারীকে ধর্ষণ করার পাশাপাশি ৪৬টি গুরুতর অপরাধের জড়িত থাকার অভিযোগ ছিল।

এছাড়া বিদেশি নাগরিকদের অবৈধভাবে আমেরিকায় অনুপ্রবেশ করানোসহ একাধিক অপরাধে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। ১৫ বছর ধরে সেই সমস্ত মামলার শুনানি চলার পর গত সেপ্টেম্বরে রয় চার্লসকে দোষী সাব্যস্ত করে ক্যালিফোর্নিয়ার একটি আদালত। শুক্রবার সে মামলায় সব মিলিয়ে তাকে ৮৯৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

মামলার রায়ে বলা হয়, লোকচক্ষুর অন্তরালে নারীদের ওপর নির্যাতন চালাতেন ওয়ালার। ১৫ বছর আগে অভিযোগের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। তদন্তে তার বিরুদ্ধে একাধিক নারীকে ধর্ষণসহ বিভিন্ন অপরাধের প্রমাণ পাওয়া যায়। এসব মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় রয় চার্লস ওয়ালারকে ৮৯৭ বছরের জেল দিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।