করোনার টিকা নিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

◷ ১১:২৮ অপরাহ্ন ৷ রবিবার, ডিসেম্বর ২০, ২০২০ আন্তর্জাতিক
israel

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের প্রথম ব্যক্তি হিসেবে কোভিড-১৯-এর ভ্যাকসিন গ্রহণ করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শনিবার তাঁকে জনসম্মুখে ভ্যাকসিন নিতে দেখা গেছে। ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা নেন নেতানিয়াহু।

টিকাদান কর্মসূচিতে অংশ নিয়ে নেতানিয়াহু বলেন, ভ্যাকসিনের প্রতি নাগরিকদের উৎসাহিত করতেই তিনি সবার আগে টিকা নিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রীসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও এদিন টিকা নেন। তেল আবিব সংলগ্ন একটি মেডিক্যাল সেন্টার থেকে এ টিকাদান কর্মসূচি সরাসরি সম্প্রচার করা হয়।

এ সময় দেওয়া বক্তব্যে নেতানিয়াহু আশাবাদ জানিয়ে বলেন, শিগগিরই লোকজন তাদের কাজকর্ম ও ব্যবসা-বাণিজ্য শুরু করতে পারবে। টিকাদান কর্মসূচির মাধ্যমে করোনা বিধিনিষেধের ইতি ঘটতে শুরু করবে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত তিন লাখ ৭০ হাজারের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত ফেব্রুয়ারিতে দেশটিতে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। প্রায় ৯০ লাখ জনসংখ্যার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে সুইজারল্যান্ড। শনিবার দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সুইসমেডিক টিকা ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও সৌদি আরবের পর পঞ্চম দেশ হিসেবে টিকা ব্যবহারের অনুমোদন দিল সুইজারল্যান্ড।

সুইজারল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেন বারসেট জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যেই সুইস নাগরিকদের টিকা দেয়া শুরু হবে।