সব পথে সৌদিতে প্রবেশ বন্ধ ঘোষণা

◷ ১২:৩১ অপরাহ্ন ৷ সোমবার, ডিসেম্বর ২১, ২০২০ আন্তর্জাতিক
corona photo

আন্তর্জাতিক ডেস্ক- বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ায় আন্তর্জাতিক রুটে এক সপ্তাহের জন্য বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব। এছাড়া প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ রোধে স্থল ও সমুদ্রবন্দরের সকল প্রবেশও বন্ধ করা হয়েছে।

দেশটির নাগরিক ও অভিবাসীদের স্বাস্থ্যের নিরাপত্তার দিকে লক্ষ্য রেখে গতকাল রোববার থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর খবরে বলা হয়েছে, ‘এক সপ্তাহের জন্য বিশেষ ক্ষেত্র ছাড়া সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করা হলো। বন্ধের সময়সীমা পরবর্তী সপ্তাহেও বাড়ানো হতে পারে। স্থল ও সমুদ্র বন্দরেও এক সপ্তাহ পর্যন্ত প্রবেশ বন্ধ থাকবে। পরবর্তী সপ্তাহেও এই নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হতে পারে।’

তবে সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকলেও এই সময়ের মধ্যে বিশেষ পরিস্থিতিতে অতি প্রয়োজনীয় ফ্লাইট চালু থাকবে। এসপিএ জানায়, বর্তমানে সৌদি আরবে অবস্থানরত আন্তর্জাতিক ফ্লাইটগুলোর জন্য এই নির্দেশ প্রযোজ্য হবে না। এসব ফ্লাইট সৌদি আরব ত্যাগ করতে পারবে।

আরব নিউজ বলছে, ৮ ডিসেম্বরের পর ইউরোপ বা করোনার উচ্চ ঝুঁকিতে থাকা দেশগুলো থেকে যারা সৌদিতে প্রবেশ করেছেনে তাদের বাধ্যতামূলকভাবে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া গত তিন মাসের মধ্যে যারা ইউরোপের কোনও দেশ থেকে বা এই পথে সৌদিতে প্রবেশ করেছেন তাদের প্রত্যেককে করোনার পরীক্ষা করাতে হবে। করোনা পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে পরবর্তী সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

এদিকে সৌদি আরব সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িকভাবে বন্ধ করে দেওয়ায় সৌদি আরবের জেদ্দা, রিয়াদ ও দাম্মামগামী বাংলাদেশ বিমানের সব ফ্লাইট আজ সোমবার থেকে এক সপ্তাহের জন্য বাতিল করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিমান জানিয়েছে, সৌদি আরব সরকার নিষেধাজ্ঞা প্রদান করায় ২১ ডিসেম্বর থেকে এক সপ্তাহের জন্য জেদ্দা, রিয়াদ ও দাম্মাম গামী বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বাতিল করা হয়েছে। বাতিলকৃত ফ্লাইটসমূহের যাত্রীদের ফ্লাইট পুনরায় চালুর পর আসন খালি সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ করা হবে।