প্রকাশ্যে ফাইজারের ভ্যাকসিন নিলেন জো বাইডেন

◷ ১০:৫৯ পূর্বাহ্ন ৷ মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০২০ আন্তর্জাতিক
biden

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাষ্ট্র ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে আরো আগে। ভ্যাকসিনটির কার্যকারিতার দিকটি পরিষ্কারভাবে উন্মোচন করতে এবার ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের দুই ডোজের প্রথমটি নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় সোমবার ডেলাওয়্যার ক্রিস্টিয়ানা কেয়ার হাসপাতালে তিনি টিকা নেন। পুরো আয়োজনটি টেলিভিশনে লাইভ সম্প্রচার করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, সোমবার ফাইজার ও বায়োএনটেক-এর টিকার প্রথম ডোজ নিয়েছেন বাইডেন। নিজে টিকা নেওয়ার পর যুক্তরাষ্ট্রের নাগরিকদেরও ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ভ্যাকসিন নেওয়ার মধ্যে যে উদ্বেগের কিছু নেই লোকজনকে সেটি বোঝাতেই প্রকাশ্যে টিকা নিয়েছেন তিনি। আমেরিকানদের তিনি দেখাতে চান যে, ভ্যাকসিন নেওয়া নিরাপদ।

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় ব্যক্তিদের মধ্যে এর আগে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি টিকা নিয়েছেন। এ তালিকায় সর্বশেষ সংযোজন জো বাইডেন।

এদিকে, জো বাইডেনের আগেই তাঁর স্ত্রী জিল বাইডেন টিকা নিয়েছেন। সোমবার দিনের শুরুতেই টিকা নেন তিনি। এ ছাড়া বাইডেন জানিয়েছেন, তাঁর রানিং মেট কমলা হ্যারিস ও তাঁর স্বামী আগামী সপ্তাহে টিকা নেবেন।

তবে গত অক্টোবরে করোনায় আক্রান্ত হয়ে তিনদিন হাসপাতালে থাকা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কবে টিকা নেবেন এ ব্যাপারে কিছু জানাননি। এর আগে এক টুইটবার্তায় ট্রাম্প লিখেছিলেন, ‘আমি ভ্যাকসিন নেওয়ার জন্য দিন নির্ধারণ করিনি। উপযুক্ত সময়ে আমি ভ্যাকসিন নেব।’

ট্রাম্পের কয়েকজন উপদেষ্টা দাবি করছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর ট্রাম্প যে চিকিৎসা নিয়েছেন, এর মাধ্যমে এখনো তিনি করোনা থেকে সুরক্ষিত আছেন।