সংবাদ শিরোনাম

লালমনিরহাটে তিস্তা নদী পুনরুদ্ধার ও তিন বিঘা এক্সপ্রেস চালুর দাবিতে মানববন্ধনটাঙ্গাইলে আ’লীগ মনোনীত মেয়র প্রার্থীর নির্বাচনী মতবিনিময় সভাসুপেয় পানির চাহিদা মেটাতে সুন্দরবনে ৮৮টি পুকুর পুনঃখনন করা হচ্ছে‘বিএনপির প্রার্থীরা সকালে বলে ভোট সুষ্ঠু, সন্ধ্যায় বলে কারচুপি হয়েছে’মুই মরলে লাশ দাফন করার কাও নাই: রমিচা বেওয়াপাবনার ফরিদপুরে এক ব্যক্তিকে কুপিয়ে  হত্যামাস না যেতেই উঠে যাচ্ছে বাউফলে সড়কের কার্পেটিংতিস্তা সেচ প্রকল্পের পরিধি বাড়াতে ১৫শ কোটি টাকার উদ্যোগপ্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় অপহরণ, দুই সপ্তাহেও উদ্ধার হয়নি কলেজছাত্রীগায়ের জোরে ভোট কেন্দ্র ক্ষমতাসীনদের দখলে: বিএনপি

  • আজ ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পাবনা রাষ্ট্রায়ত্ব ৬টি চিনিকল চালুর দাবিতে আখচাষীদের বিক্ষোভ

◷ ৫:৪৭ অপরাহ্ন ৷ মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০২০ রাজশাহী
বিক্ষোভ

আব্দুল লতিফ রঞ্জু, পাবনা প্রতিনিধি- পাবনা চিনিকলসহ রাষ্ট্রায়ত্ব ৬টি চিনিকল চালুর ৫ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন আখচাষীরা।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকাল ১১টায় চিনিকল চত্বরে আয়োজিত আখচাষী সমাবেশে বক্তারা চলতি মৌসুমের আখ মাড়াইয়ের নির্ধারিত ঘোষিত দিন ২৫ ডিসেম্বরেই আখ মাড়াইয়ের ঘোষনা দেওয়াসহ পাবনা সুগার মিল চালু রাখার জন্য সরকারের প্রতি আহবান জানান।

বক্তারা বলেন, উৎপাদন বন্ধ থাকায় বিপুল পরিমাণ আখ জমিতে থেকে নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। আখ মাড়াই না হলে ক্ষতির মুখে পড়বে এখানকার চাষীরা। পাশাপাশি চিনিকলের ৬ শতাধিক শ্রমিক কর্মচারী দিশেহারা হয়েছেন। তাই সরকারকে চিনিকল চালু করতে প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান। দাবি আদায় না হলে বৃহত্তর কর্মসূচী দেয়া হবে।

দাবি সমূহ হলো- অবিলম্বে পাবনা চিনিকল চালু করা, পাবনা সুগার মিলের আখ অন্য কোনো মিলে সরবরাহ না করা, স্ব স্ব মিলে আখ মাড়াই করা, বিগত মাড়ায় মৌসুমের আখের টাকা ও শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন পরিশোধ করা, শুধু ছয়টি নয়, সবকটি মিল চালু রেখে একটি একটি করে আধুনিকায়ন করা, মাথাভারী প্রশাসন কাটছাট করা।

‘পাবনা চিনি কল আখচাষি সমিতি’ ব্যানারে এই বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ চিনিকল আখচাষি ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহজাহান আলী বাদশা। বক্তব্য দেন ঈশ্বরদী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মকলেছুর রহমান মিন্টু, সহসভাপতি ও শ্রমিক নেতা মোহাম্মদ রশিদুল্লাহ্, দাশুড়িয়া ইউপি চেয়ারম্যান বকুল সরদার, কৃষক লীগ উপজেলা কমিটির যুগ্ম আহবায়ক মুরাদ মালিথা, পাবনা চিনিকল ওয়াকার্স ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহীন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল, আখচাষি নজরুল ইসলাম প্রমুখ।

পরে চিনিকল চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে স্থানীয় সড়ক প্রদক্ষিণ করে আখচাষীরা। সেখান থেকে পাবনা-ঈশ্বরদী মহাসড়ক অবরোধের চেষ্টা করে তারা। এ সময় পুলিশ তাদের সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।