ঢাকার চারপাশে হবে আরও ৪টি আন্তঃজেলা বাস টার্মিনাল

◷ ৫:০৮ অপরাহ্ন ৷ বুধবার, ডিসেম্বর ২৩, ২০২০ জাতীয়
মেয়র

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- রাজধানীর গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে ঢাকার আশপাশে চারটি বাস টার্মিনাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলাম। তাঁরা বলেছেন, রাজধানীতে যাতে আন্তজেলা বাসগুলো প্রবেশ না করে ও সেখানে শুধু সিটি সার্ভিসগুলো চলে সেই চিন্তাভাবনা করা হচ্ছে।

আজ বুধবার সকালে ঢাকার অদূরে সাভারের ভাটুলিয়া ও বিরুলিয়া এলাকায় জায়গা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন দুই মেয়র। রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে গঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটির কার্যক্রম বাস্তবায়নের অংশ হিসেবে এই পরিদর্শন করেন তাঁরা।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘মহাখালী বাস টার্মিনালে বর্তমানে তিনটি জেলার বাস আসছে। যার কারণে মহাখালী এলাকায় বিশৃঙ্খলার সৃষ্টি হয়। মহাখালীর জন্য আমরা বিরুলিয়ার বাটুলিয়া পাড়া ও গাবতলীর জন্য হেমায়েতপুর এলাকা দেখেছি। শহরের বাস গাবতলীতে ও আন্তঃজেলার বাস হেমায়েতপুরে থাকবে। এর জন্য পরিবহন মালিক-শ্রমিক ও দুই মেয়র মিলে জায়গাগুলো পরিদর্শন করছি। বাকি দুটি টার্মিনালের স্থান নির্ধারণের জন্য কেরানিগঞ্জ ও যাত্রাবাড়ী যাবো।

ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, হেমায়েতপুর ও বিরুলিয়ায় পরিপূর্ণভাবে টার্মিনাল বাস্তবায়ন হবে। এগুলোর সম্ভাব্যতা যাচাইয়ের ভিত্তিতে আমরা কাজ শুরু করব। আগামী বছর থেকে যদি আমরা বাস্তবায়নে যেতে পারি তাহলে অচিরেই এর সুফল পাবে ঢাকাবাসী। রাজধানীর গণপরিবহন ব্যবস্থা শৃঙ্খলায় আসবে।

তিনি বলেন, বিরুলিয়ার বাটুলিয়াপাড়া ও হেমায়েতপুর পরিদর্শন করেছি। আমাদের এই দুটি জায়গা পছন্দ হয়েছে। এরপর কেরানিগঞ্জ ও কাঁচপুরের দুটি স্থান পরিদর্শন করব।

ডিএসসিসির মেয়র বলেন, প্রতিকূলতা তো অনেক। এ কাজ স্বাধীনতার ৪৯ বছরেও হয়নি। আমরা দৃঢ়তার সাথে কাজ এগিয়ে নিয়ে চলেছি। আশা করছি অচিরেই এই উদ্যোগ বাস্তবতা পাবে।