এবার হংকংয়ে করোনার নতুন ধরন শনাক্ত!

◷ ১০:১৫ অপরাহ্ন ৷ বুধবার, ডিসেম্বর ২৩, ২০২০ আন্তর্জাতিক
HongKong-covi

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন (রূপান্তরিত রূপ) এবার পাওয়া গেল হংকংয়ে। সম্প্রতি যুক্তরাজ্য ফেরত দুই শিক্ষার্থীর শরীরে ভাইরাসটির পরিবর্তিত রূপ শনাক্ত হয়েছে বলে জানিয়েছে শহরটির স্বাস্থ্য বিভাগ।

বুধবার দেশটির স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্রের সংক্রামক রোগ শাখার প্রধান ডা. চুয়াং শুক-কুয়ান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত ডিসেম্বরে যুক্তরাজ্যের ‘এশিয়ান ফাইনানশিয়াল হাব’ থেকে ফেরার পর দুই শিক্ষার্থী করোনা পজেটিভ হন। তাদের শরীরে পাওয়া নমুনার সঙ্গে করোনার ব্রিটিশ ধরনটির মিল পাওয়া গেছে। তবে এ বিষয়ে আরো পরীক্ষা-নিরীক্ষা দরকার বলে জানিয়েছেন তিনি।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ২ কোটি ২৫ লাখ ডোজ টিকা নিশ্চিত করেছে হংকং। হংকং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে ৭৫ লাখ ডোজ সংগ্রহ করছে। এর আগে চীনের সিনোভ্যাকের কাছ থেকে ৭৫ লাখ এবং ফোসান ফার্মা-বায়োএনটেকের কাছ থেকে ৭৫ লাখ ডোজের অর্ডার দেয় দেশটি। তারা আরো ৭৫ লাখ টিকার ডোজের জন্য চতুর্থ উৎস খুঁজছে বলেও জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, যুক্তরাজ্য ছাড়াও করোনাভাইরাসের নতুন এ ধরনটি ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়াতে পাওয়া গেছে। এ ছাড়া দক্ষিণ আফ্রিকায় মিলেছে আরো একটি ধরণ।

উল্লেখ্য যুক্তরাজ্যে করোনার নতুন ধরন শনাক্তের জেরে গত মঙ্গলবার দেশটির সঙ্গে সবধরনের বিমান চলাচল বন্ধ করে দেয় হংকং। এশিয়ার মধ্যে তারাই প্রথম এধরনের শক্ত পদক্ষেপ নিয়েছে।

নভেম্বরের শেষের দিক থেকেই হংকংয়ে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এর কারণে আবারও সন্ধ্যা ৬টার পর রেস্টুরেন্টে খাওয়া নিষিদ্ধ, জিম ও বিউটি পার্লার বন্ধ ঘোষণা করেছে শহরটির কর্তৃপক্ষ। সেখানে এসব বিধিনিষেধ অন্তত আগামী ৬ জানুয়ারি পর্যন্ত থাকার কথা।