করোনায় মারা গেলেন পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম

◷ ১০:৩৪ পূর্বাহ্ন ৷ বৃহস্পতিবার, ডিসেম্বর ২৪, ২০২০ জাতীয়
hasem

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ হাসেম। সাবেক সংসদ সদস্য হাসেমের বয়স হয়েছিলো ৭৮ বছর।

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (২৩ ডিসেম্বর) দিবাগত রাত ১টা ২০ মিনিটের দিকে তার মৃত্যু হয় বলে তার ছেলে শওকত আজিজ রাসেল নিশ্চিত করেছেন।

গত ১১ ডিসেম্বর কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়ার পর হাসেমকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শারীরিক অবস্থার অবনতি হলে ১৬ ডিসেম্বর থেকে তিনি ছিলেন লাইফ সাপোর্টে।

তার ছেলে শওকত আজিজ রাসেল জানান, ‌‘কোভিড পরিস্থিতির কারণে আমরা জানাজার বিষয়ে বিশেষ কিছু বলছি না। উনাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।’

এম এ হাসেম ১৯৫৯ সালে তামাকপণ্যের কেনাবেচার মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৭০-এর কিছু আগে তিনি চট্টগ্রামে মেসার্স হাসেম করপোরেশন গড়ে তোলেন। দেশ স্বাধীনের পর তিনি নিত্যপ্রয়োজনীয় খাদ্যের পাশাপাশি সিমেন্ট, ইস্পাত আমদানি শুরু করেন। এরপর দেশেই বিভিন্ন কারখানা গড়ে তোলেন। এভাবেই গড়ে ওঠে পারটেক্স গ্রুপ। গ্রুপটির জনপ্রিয় পণ্যগুলোর মধ্যে ড্যানিশ কনডেন্সড মিল্ক, মাম পানি ও কোমল পানীয় ব্র্যান্ড আরসি অন্যতম।

এম এ হাসেম বিভিন্ন ব্যবসার পাশাপাশি বেসরকারি খাতের সিটি ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতাদেরও একজন। ব্যাংক দুটির চেয়ারম্যান পদেও দায়িত্ব পালন করেন। এ ছাড়া জনতা ইনস্যুরেন্স কোম্পানির প্রতিষ্ঠাতাদেরও একজন তিনি। নোয়াখালী থেকে জাতীয় সংসদের নির্বাচিত সদস্যও ছিলেন এম এ হাসেম।