মানিক মিয়া এভিনিউয়ে সাইকেল লেন থেকে পুলিশ বক্স উচ্ছেদ

৮:৪১ অপরাহ্ন | সোমবার, ডিসেম্বর ২৮, ২০২০ জাতীয়

সময়ের কন্ঠস্বর ডেস্ক: ঢাকার মানিক মিয়া এভিনিউয়ে সাইকেল লেন সচল রাখতে এবার উচ্ছেদ করা হলো লেনের মধ্যে থাকা পুলিশ বক্স। এছাড়া অভিযানের পর ফের দখল হওয়া ভ্রাম্যমাণ দোকানও উচ্ছেদ করা হয় দ্বিতীয় দিনের অভিযানে। আগারগাঁওয়ের সাইকেল লেনও দখলমুক্ত করা হবে বলে জানিয়েছেন অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্র্যাট।

অভিযান চালানোর একদিনের মাথায় আবারও একই চিত্র।

সোমবার (২৮ ডিসেম্বর) অভিযানের আগ পর্যন্ত রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ের সাইকেল লেনে ব্যক্তিগত গাড়িসহ বিভিন্ন যানবাহন পার্কিং করতে দেখা যায়। স্বাভাবিকভাবে বাধ্য হয়েই রাস্তার মাঝ খান দিয়ে সাইকেল চালাতে হয় সাইকেল আরোহীদের।

এক সাইকেল আরোহী বলেন, ‘আমাদের জন্য আলাদা সাইকেল লেন তৈরি করা হয়েছে। কিন্তু আমরা সেই লেন ব্যবহার করতে পারছি না। সাইকেল লেনের ওপর প্রাইভেট কার, ট্রাক, পিকআপ পার্কিং করে রেখেছে।’

অনেকেই জানেন না সাইকেল লেনের কথা। আবার অনেকে অন্যের দেখাদেখি গাড়ি পার্কিং করেন। এমনকি পুলিশও মোটর সাইকেল রাখেন এই লেনে।

সাইকেল লেনে গাড়ি পার্কিং করা এক ট্রাক ড্রাইভার বলেন, ‘এটা সাইকেল লেন আমি জানতাম না, তাই এখানে গাড়ি পার্কিং করেছি। কিন্তু গাড়ি তো আমি একা পার্কিং করিনি অনেকে পার্কিং করছে।’

রোববার (২৭ ডিসেম্বর) সিটি করপোরেশন অভিযানে সরানো যায়নি সেখানে থাকা পুলিশ বক্স। সোমবার মেয়রের নির্দেশে সেটি ভেঙে ফেলা হয়। উচ্ছেদ করা হয় সাইকেল লেনের পাশের দোকানও।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হোসেন বলেন, ‘প্রথমে আমরা আইনগত ব্যবস্থায় যাওয়ার চেষ্টা করছি না। নিতান্তই বাধ্য না হলে আমরা জরিমানা করছি। সাইকেল লেনের ওপর যে পুলিশ বক্স স্থাপন করা হয়েছে, মেয়রের কাছ থেকে আমরা নির্দেশনা পেয়েছি সেটি সরিয়ে দেয়ার জন্য।