• আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

যুক্তরাজ্যে অনুমোদন পেল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা

◷ ৩:২৩ অপরাহ্ন ৷ বুধবার, ডিসেম্বর ৩০, ২০২০ আন্তর্জাতিক
oxford

আন্তর্জাতিক ডেস্কঃ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে ডিসেম্বরে ফাইজার ভ্যাকসিন অনুমোদন পাওয়ার পর দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে অনুমোদিত হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত ছয় লাখেরও বেশি মানুষকে ফাইজারের ভ্যাকসিন দেওয়া হয়েছে। তবে অক্সফোর্ডের ভ্যাকসিনটি টিকাদান কর্মসূচিতে একটি মাইলফলক তৈরি করবে বলে আশা করা হচ্ছে। কেননা এটি অপেক্ষাকৃত সস্তা এবং এর ব্যবহারবিধি ব্যাপকভিত্তিক টিকাদান কর্মসূচির জন্য তুলনামূলক সহজ।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ২০২০ সালের জানুয়ারিতে ডিজাইন করা হয়েছিল। এপ্রিল মাসে প্রথম একজন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করা হয় এবং পরে বড় আকারের ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছে।

আশা করা হচ্ছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি, টিকা দেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিমাণে ব্যবহার হবে। কারণ এটির উৎপাদন সহজ এবং বিক্রয় মূল্যও অনেক কম হবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার তিন কোটি ডোজ কিনতে ইতোমধ্যে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সরকার।

জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যেই ওই টিকার প্রথম চালান দেশে পৌঁছে যাবে বলে এর আগে আশা প্রকাশ করেছিলেন স্বাস্থ্যমন্ত্রী।