ভারত থেকে ১০ ট্রাক বিস্ফোরক আমদানি

◷ ৪:৩১ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, ডিসেম্বর ৩১, ২০২০ খুলনা
benapol

বেনাপোল প্রতিনিধিঃ বেনাপোল বন্দর দিয়ে ভারতের নাগপুর থেকে ১২০ মেট্রিক টন ওজনের ১০ ট্রাক বিস্ফোরক আমদানি করেছে দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।

বুধবার বিকেলে ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ১০টি ট্রাকে করে বেনাপোল বন্দরের ৩১ নাম্বার ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রবেশ করে। বৃহস্পতিবার সকালে বিস্ফোরক দ্রব্যের চালানটি বন্দর থেকে খালাশ হয়েছে।

বন্দর সূত্রে জানা যায়, ১ লাখ ৯৪ হাজার ৯১৮ মার্কিন ডলার মূল্যে ১২০ মেট্রিক টন ওজনের বিস্ফোরক দ্রব্য দিনাজপুর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড ভারত থেকে আমদানি করেছে। যা বাংলাদেশি টাকায় মূল্য দাড়ায় ১ কোটি ৬৫ লাখ ৬৮ হাজার টাকা।

বেনাপোল বন্দর থেকে বিস্ফোরক চালানটি খালাস নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র বেনাপোল কাস্টমসে দাখিল করেছেন এ এস ইন্টারন্যাশনাল নামে এক সিঅ্যান্ডএফ এজেন্ট। কাজ সম্পূর্ণ হলে ভারতীয় ট্রাক থেকে এসব বিস্ফোরক দ্রব্য খালাস করে বাংলাদেশি ট্রাকে লোড দেওয়া হবে। পরে ট্রাক গুলো দিনাজপুরের উদ্দেশ্যে বেনাপোল বন্দর থেকে ছেড়ে যাবে বলে জানা গেছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক( ট্রাফিক) মামুন কবির তরফদার জানান,দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডের খনন কাজ পরিচালনার জন্য ভারতের নাগপুর থেকে এই বিস্ফোরক দ্রব্য আমদানি করেছে। দ্রুত বিস্ফোরক চালানটি খালাসের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে। এছাড়া খালাসের স্থানে নিরাপত্তা ব্যবস্থা ও জোরদার করা হয়েছে বলে জানান তিনি।